Health Tips: পরিমিত বিয়ার পানে আয়ু বাড়ে, রইল স্বাস্থ্যকর আরও পাঁচটি উপাকারিতা

স্বাস্থ্যকর মদ-জাতীয় পানীয় হিসেবে প্রথমেই উঠে আসে বিয়ারের নাম। নিয়মিত ও পরিমিত বিয়ার পান স্বাস্থ্যের জন্য উপকারী হবে দাবি করেছেন অনেক চিকিৎসক। কিডনির পাশাপাশি একাধিক সমস্যা সমাধানে বিয়ার গুরুত্বপূর্ণ।

 

Saborni Mitra | Published : Mar 4, 2024 11:24 AM IST

19
জনপ্রিয় বিয়ার

বহু দিন ধরেই জনপ্রিয় অ্যালকোহলযুক্ত পানীয় হল বিয়ার। এটি স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ। নিয়মিত ও পরিমিত বিয়ার খাওয়ার ওপর চিকিৎসকরাও বিধিনিষেধ আরোপ করেন না।

29
বিয়ারে অ্যালকোহলের মাত্র

বিয়ারের ক্যানে অ্যালকোহলের ঘনত্ব ৪-৬ শতাংশের মধ্যে থাকে। পানীয়ের রেঞ্জ ০.০৫-৪০ শতাংশের মধ্যে। বিয়ারে পুষ্টির জন্য প্রয়োজনীয় খনিজ ও ভিটামিন রয়েছে।

39
বিয়ার স্বাস্থ্য

এই সব কারণে চিকিৎসকদের কথায় পরিমিত বিয়ার খাওয়া স্বাস্থ্যকর। বিয়ার পানের উপকারিতাগুলি হলঃ

49
হার্ট ভাল রাখে

বিয়ার হল হার্টের জন্য স্বাস্থ্যকর পানীয়। বিয়ার পানকারীদের হৃদরোগের ঝুঁকি ৪২ শতাংশ কম যারা বিয়ার পান করেন না তাদের তুলনায়।দিনে পাঁচ শতাংশ অ্যালকোহলয খেলে স্বাস্থ্যের ক্ষতি হয় না বলেই মত বিশেষজ্ঞদের ।

59
ব্লাড সুগার নিয়ন্ত্রণ

ব্লাড সুগার ডায়াবেটিসে আক্রান্ত অনেক লোকের জন্য একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা। বিয়ারের পরিমিত ব্যবহার রক্তে শর্করার উন্নতি করে। একটি গবেষণায় বলা হয়েছে বিয়ারের হালকা সেবন ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে যা ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। কারণ এটি চিনিযুক্ত পানীয় নয়।

69
আয়ু বাড়ায় বিয়ার

যারা দীর্ঘদিন ধরে বিয়ার পান করেন তাদের আয়ু তুলনামূলকভাবে বেশি হয়। যারা বিয়ার পান করেন না তাদের তুলনায় এদের আয়ু ১৯ শতাংশ বেশি বলে একটি গবেষণা রিপোর্টে দাবি করা হয়েছে।

79
কিডনির পাথরের মোকাবিলা

পরিমিত বিয়ার পান মূত্রনালীর সিস্টেমের অতিরিক্ত ক্যালসিয়াম জমা বন্ধ করতে সাহায্য করে। প্রস্রাবের মাত্রা বাড়ায়। তাই কিডনিতে পাথরের ঝুঁকি কমায়। তবে বেশি পরিমাণে বিয়ার পান কিন্তু কিডনির সমস্যার জন্য দায়ী থাকে।

89
সৃজনশীলতা বাড়ায়

বিয়ার আপনার সৃজনশীল রস প্রবাহিত পেতে পারে। কনসায়েন্স অ্যান্ড কগনিশন জার্নালের একটি গবেষণায় দেখা গেছে যে পুরুষরা বিয়ার সেবন করেছেন তারা শান্ত পুরুষদের তুলনায় দ্রুত একটি মৌখিক ধাঁধা সমাধান করতে পারেন। বিয়ার একজনকে নিজের সম্পর্কে সহজবোধ করে এবং এটি সমস্যা সমাধানের দক্ষতা বৃদ্ধিতে আত্মবিশ্বাসের স্তরকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে।

99
বিশেষজ্ঞদের মত

মনে রাখবেন, আপনি যদি পরিমিত পরিমাণে বিয়ার পান করেন, তাহলে আপনার কোনো স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা কম। উপরন্তু, স্বাস্থ্য সাহায্য করার জন্য আপনার খাদ্য পুষ্টি সমৃদ্ধ রাখুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos