ড্রাই আইস কোনও অ্যাসিডের চেয়ে কম নয়, এই এক টুকরো বরফ শরীরের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গের মারাত্মক ক্ষতি করতে পারে

শুষ্ক বরফ কী তা নিয়েও মানুষের মনে প্রশ্ন উঠছে। ড্রাই বরফ কি? এমন পরিস্থিতিতে, আপনিও যদি উত্তর খুঁজছেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য।

 

deblina dey | Published : Mar 5, 2024 10:45 AM IST

সম্প্রতি গুরুগ্রামের লা ফরেস্তা ক্যাফে তার ড্রাই আইসের কারণে খবরে এসেছে। আসলে, এটি ঘটেছে এখানকার একজন ওয়েটারের কারণে, যিনি ডিনারের জন্য আসা ৫ জনের একটি দলকে মাউথ ফ্রেশনার হিসাবে ড্রাই আইস পরিবেশন করেছিলেন। সেই ব্যক্তিরা এটি খাওয়ার সঙ্গে সঙ্গে তাদের মুখে জ্বালাপোড়া অনুভব করতে শুরু করে এবং রক্তপাত শুরু হয়।

এমন পরিস্থিতিতে ক্যাফেগুলির খাদ্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠার পাশাপাশি শুষ্ক বরফ কী তা নিয়েও মানুষের মনে প্রশ্ন উঠছে। ড্রাই বরফ কি? এমন পরিস্থিতিতে, আপনিও যদি উত্তর খুঁজছেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য।

ড্রাই আইস কি-

ড্রাই আইস এর নাম অনুসারে শুকনো। এটি কার্বন ডাই অক্সাইডের কঠিন রূপ। এটি স্বাভাবিক বরফের তুলনায় এবং দীর্ঘ সময়ের জন্য ঠান্ডা থাকতে পারে। এর বিশেষ বিষয় হল এটি জল দিয়ে প্রস্তুত করা হয় না। এমন অবস্থায় তা গলে গেলে জলর পরিবর্তে ধোঁয়া বের হয়।

ড্রাই আইস কি জন্য ব্যবহৃত হয়?

ড্রাই আইস কার্বনেটেড পানীয় ফ্ল্যাশ-ফ্রিজ করতে, আইসক্রিম তৈরি করতে, শিপিংয়ের সময় ওষুধ সংরক্ষণ করতে, পার্টি এবং বিয়েতে বিশেষ প্রভাবের জন্য এবং এয়ারলাইন ক্যাটারিংয়ে খাবারকে টাটকা রাখতে ব্যবহার করা হয়।

আপনি ড্রাই আইস খেতে পারেন?

এফএসএসএআই, সিডিসি, এফডিএর মতো সংস্থার মতে, ড্রাই আইস কখনই খাওয়া উচিত নয়। কারণ এটি স্পর্শ করলে বা গিলে ফেললে ত্বক ও অভ্যন্তরীণ অঙ্গের মারাত্মক ক্ষতি হতে পারে। শুধু তাই নয়, এটি বদ্ধ স্থানে ব্যবহার করা হলে এটি শ্বাসকষ্টের (হাইপারক্যাপনিয়া) ঝুঁকি তৈরি করে, এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই এটি শুধুমাত্র উন্নত বায়ুচলাচল স্থানে ব্যবহার করা উচিত।

Share this article
click me!