International Women's Day 2024: আপনি কি জানেন, কেন নারী দিবসের প্রধান রং রক্তবেগুনী, সাদা এবং সবুজ?

রক্তবেগুনি বা পার্পল, সবুজ এবং সাদা হল আন্তর্জাতিক নারী দিবস পালনের প্রধান ৩ রং। এই একেকটি রঙের সঙ্গে নারীদের একেকটি বৈশিষ্ট্যকে যুক্ত করা হয়েছে। 

Sahely Sen | Published : Mar 5, 2024 5:15 AM IST

প্রত্যেক বছর আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day) পালিত হয় ৮ মার্চ তারিখে। বিশ্বব্যাপী নারীদের অর্জন, সংগ্রাম এবং লিঙ্গ সমতার অধিকারকে উদযাপন করে পালিত হয় নারী দিবস । এটি এমন একটি দিন যা পৃথিবীর সমস্ত মহিলাকে সম্মান জানায়। 

এই বছর, আন্তর্জাতিক নারী দিবসের মূল ভাবনা হল – নারীদের মধ্যে বিনিয়োগ: অগ্রগতি ত্বরান্বিত করা। এই থিমের উদ্দেশ্য হল মানুষকে অনুপ্রাণিত করা এবং মহিলাদের অন্তর্ভুক্ত করার মূল্য কী, সেটা বোঝানো।

আন্তর্জাতিক নারী দিবসের শুরু:

১৮৫৭ সালের ৮ মার্চ নিউইয়র্কে জাতীয় নারী ইতিহাস মাস শুরু হয়েছিল, যখন কাপড় বুননের কাজে যুক্ত থাকা মহিলা শ্রমিকরা অন্যায্য কাজের পরিবেশ এবং নিম্ন মজুরির প্রতিবাদে একটি মিছিল বের করেন। এটি ছিল কর্মজীবী ​​নারীদের দ্বারা সংগঠিত প্রথম ধর্মঘটগুলোর একটি। পরবর্তীকালে, ১৯০৮ সালের একই দিনে, শিশু শ্রম এবং বৈষম্যমূলক শ্রম আইনের প্রতিবাদে নিউইয়র্কে সূঁচের ব্যবসায় নিযুক্ত থাকা নারী শ্রমিকরা একটি মিছিল বের করেন।


অবশেষে,  ১৯১১ সালের ৮ মার্চ তারিখ থেকে প্রত্যেক বছর আন্তর্জাতিক নারী দিবস পালিত হতে শুরু করে।


জাতিসংঘ ১৯৭৫ সালে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন শুরু করেছিল। দুই বছর পর, জাতিসংঘ সাধারণ পরিষদ আনুষ্ঠানিকভাবে দিবসটিকে বিশেষ দিন হিসেবে ঘোষণা করে।

আন্তর্জাতিক নারী দিবসের প্রতীক রং:

রক্তবেগুনি বা পার্পল, সবুজ এবং সাদা হল আন্তর্জাতিক নারী দিবস পালনের প্রধান ৩ রং। রক্তবেগুনি হল ন্যায়বিচার, মর্যাদা এবং প্রত্যেক কারণের প্রতি অনুগত থাকার প্রতীক। সবুজ হল আশার প্রতীক। অন্যদিকে, সাদা নারীর বিশুদ্ধতার প্রতিনিধিত্ব করে।
 

এই রংগুলি ১৯০৮ সালে যুক্তরাজ্যের মহিলা সামাজিক ও রাজনৈতিক ইউনিয়ন (WSPU) থেকে উদ্ভূত হয়েছিল।

Read more Articles on
Share this article
click me!