সকালে খালি পেটে খেজুর খেলে নিরাময় হতে পারে এই রোগগুলো, জেনে নিন সঠিক উপায়ে এবং দিনে কতটা খেতে হবে?

খেজুর, যা গ্লুকোজ এবং ফ্রুক্টোজ সমৃদ্ধ, ডায়াবেটিসে সহায়ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আসুন আমরা আপনাকে বলি সকালে খালি পেটে খেজুর খেলে কি কি উপকার পাবেন।

 

deblina dey | Published : Mar 5, 2024 8:43 AM IST

খেজুরের নাম শুনলেই মানুষের মুখে জল আসে। মিষ্টি হওয়া সত্ত্বেও এই ড্রাই ফ্রুটটি অনেক স্বাস্থ্য উপকারে পরিপূর্ণ। এতে পাওয়া পুষ্টিগুণ শরীরের জন্য উপকারী। তবে সকালে খালি পেটে এটি খেলে এর গুণ আরও বেড়ে যাবে। এতে উপস্থিত ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ভিটামিন বি৬ এবং আয়রন আপনার শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করে। একটি খেজুরে ২৩ শতাংশ ক্যালোরি থাকে, তাই খেজুর, যা গ্লুকোজ এবং ফ্রুক্টোজ সমৃদ্ধ, ডায়াবেটিসে সহায়ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আসুন আমরা আপনাকে বলি সকালে খালি পেটে খেজুর খেলে কি কি উপকার পাবেন।

সকালে খেজুর খাওয়ার উপকারিতা

১) তাৎক্ষণিক শক্তি দেয়:

খেজুরে প্রচুর পরিমাণে গ্লুকোজ, ফ্রুক্টোজ এবং সুক্রোজ পাওয়া যায়। অতএব, আপনি যদি মন খারাপ করে থাকেন তবে তাত্ক্ষণিক শক্তির জন্য সকালে খালি পেটে খেজুর খান। দুই থেকে চারটি খেজুর খেলে তাৎক্ষণিক শক্তি পাওয়া যাবে।

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

প্রতিদিন সকালে খালি পেটে খেজুর খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে। এতে উপস্থিত ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্টের মতো গুণাবলী আপনার দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩) হাড় মজবুত করে:

খেজুরে প্রচুর পরিমাণে কপার, সেলেনিয়াম এবং ম্যাগনেসিয়াম পাওয়া যায় যা দুর্বল হাড়কে মজবুত করে। এতে উপস্থিত ভিটামিন কে রক্তকে ঘন হতে বাধা দেয় এবং হাড়ের বিপাকীয় প্রক্রিয়ায় সাহায্য করে।

৪) পিরিয়ডের ক্ষেত্রে উপকারী:

যেসব মহিলা পিরিয়ডের সময় প্রচণ্ড ব্যথায় ভোগেন তাদের খাদ্যতালিকায় খেজুর যোগ করা উচিত। শুকনো খেজুরে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট এবং ফাইবার থাকে।

৫) হিমোগ্লোবিন বাড়ান:

যাদের হিমোগ্লোবিনের মাত্রা কম তারা অবশ্যই খেজুর খান। এতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। আপনার শরীরে রক্তের অভাব হলে আপনি রক্তস্বল্পতার শিকার হতে পারেন, তাই প্রতিদিন খেজুর খাওয়া উচিত।

মনোযোগ প্রোটিনের অভাবে হাড় দুর্বল হয়ে পড়ে, চুল পড়া শুরু হয়; নিজেকে এভাবে রক্ষা করুন

দিনে কত খাবেন?

পুষ্টিগুণ সমৃদ্ধ খেজুর আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে পারে। অনেকেই খেজুর না ভিজিয়ে খেয়ে থাকেন। খেজুর ভিজিয়ে খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। প্রতিদিন মাত্র ৩ থেকে ৪টি খেজুর খান। দিনে এতগুলো খেজুর খেলে অনেক স্বাস্থ্য উপকার পাওয়া যাবে।

Share this article
click me!