ধূমপানের কারণেই বাংলার মেয়েদের Infertility চরমে! মারাত্মক বেড়েছে আসক্তি

ধূমপানের কারণে দেখা দিচ্ছে বন্ধ্যত্ব। বিপদ বাড়ছে গর্ভস্থ শিশুর।

Sayanita Chakraborty | Published : Nov 2, 2023 7:43 AM IST / Updated: Nov 02 2023, 01:27 PM IST

ক্রমে বাড়ছে ধূমপানের প্রতি আসক্তি। শুধু ছেলে নয়, এখন মেয়েরাও সমান তালে ধূমপান করে থাকেন। আর এর প্রভাবে শরীরে দেখা দিচ্ছে নানান শারীরিক জটিলতা। এই ধূমপানের কারণে দেখা দিচ্ছে বন্ধ্যত্ব। বিপদ বাড়ছে গর্ভস্থ শিশুর। গবেষণায় দেখা গিয়েছে, ১২ থেকে ১৮-১৯ বছর, অন্যদিকে ২৫ থেকে ৩০ বছর বয়সী মহিলারা ধূমপানের ব্যাপারে পুরুষদের টেক্কা দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুসারে, মাত্রাতিরিক্ত ধূমপানে বয়ঃসন্ধিতেই অনিয়মিত হচ্ছে ঋতুস্রাব। মহিলাদের মধ্যে বাড়ছে হৃদরোগের সম্ভাবনা। পাল্লা দিয়ে বাড়ছে বন্ধ্যাত্ব।

বিশেষজ্ঞের মতে, ১৩ থেকে ১৫ শতাংশ মহিলা এরাজ্যে ধূমপান করেন। রিপোর্ট বলছে, ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রায় ৪৭ শতাংশ মহিলা ধূমপানের কারণে নানান রোগে আক্রান্ত হন। এর থেকে ক্যানসার শুধু নয়, হরমোনের সমস্যা ও স্ত্রীরোগ সবই হচ্ছে। রিপোর্ট অনুসারে, এই ধূমপানের কারণেই ফি বছর বিশ্বে এক লক্ষেরও বেশি মহিলার মৃত্যু হয়। তাও ক্রমে বেড়ে চলেছে এই আসক্তির সংখ্যা। ২০২৫ সালে গিয়ে ধূমপানের প্রতি আসক্ত মহিলার সংখ্যা আরও ২০ শতাংশ বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। যার কারণে দেখা দিচ্ছে নানান রোগ। এই সকলের রোগের তালিকায় আছে বন্ধ্যত্ব।

বর্তমান প্রজন্মের অনেকেই সন্তান জন্ম দেওয়ার সময় নানান সমস্যার মুখোমুখি হচ্ছেন। কারও শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হচ্ছে, কারও শরীরে দেখা দিচ্ছে অন্য জটিলতা। এই সকল সমস্যার নেপথ্যে অনেক সময় দেখা যাচ্ছে ধূমপানের কারণ। বর্তমানে বহু মেয়ে ধূমপান করে থাকেন। এর কারণে দেখা দিচ্ছে হরমোনের সমস্যা। তাই নিজের শরীরের সঙ্গে আগামী প্রজন্মকে সুস্থ জীবন উপহার দিতে চাইলে ধূমপান ত্যাগ করুন।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

এই লোকেদের কাছে কফির এক ফোঁটাও বিষের সমান! দ্রুত ডেকে আনবেন মৃত্যু

শুধু মহিলারা নন, মেনোপজ হয় পুরুষদেরও, জেনে নিন কোন বয়সে হয় ও কী লক্ষণ

Share this article
click me!