এই ৫টি খাবার খেলে লিভার থাকবে সুস্থ ও সবল, এড়াবে অনেক রোগের ঝুঁকি

সুস্থ এবং ফিট থাকার জন্য, লিভারের সঠিকভাবে কাজ করা গুরুত্বপূর্ণ। তাহলে চলুন আপনাকে এমন কিছু খাবারের কথা বলি যেগুলো লিভারকে সুস্থ ও শক্তিশালী করতে ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

Parna Sengupta | Published : Oct 23, 2023 11:53 AM IST

17

সুস্বাস্থ্যের জন্য শরীরের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গ সঠিকভাবে কাজ করা প্রয়োজন। যদি সমস্ত অঙ্গ সঠিকভাবে কাজ করে তবে ব্যক্তি কোন ধরণের সমস্যার সম্মুখীন হয় না।

27

লিভার খাবার হজম করতে, শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দিতে এবং রক্ত পরিশোধনে কাজ করে। এমন পরিস্থিতিতে লিভারের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই জরুরি।

37

রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি খাবারের স্বাদও বাড়ায়। অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টিমাইক্রোবিয়াল গুণে ভরপুর রসুন খাওয়া লিভারকে সুস্থ রাখে। প্রতিদিন এক কোয়া রসুন খেতে হবে। লিভার সুস্থ রাখার পাশাপাশি এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণেও সাহায্য করে।

47

হলুদ স্বাস্থ্যের জন্য খুবই ভালো। হলুদে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য যা লিভার পরিষ্কার করতে কাজ করে। হলুদও লিভারের চর্বি গলিয়ে দিতে পারে। এ জন্য হলুদ চা বানিয়ে পান করুন। আপনি চাইলে দুধের সাথে হলুদ মিশিয়েও খেতে পারেন।

57

লিভার পরিষ্কারের জন্য লেবু খুবই উপকারী। লেবু জল পান করে লিভারের স্বাস্থ্যের যত্ন নিতে পারেন। এটি লিভার পরিষ্কার করে। প্রতিদিন সকালে লেবু জল পান করলে লিভার ভালো থাকে।

67

গ্রিন টি লিভার পরিষ্কার করতেও কার্যকর প্রমাণিত হয়। দিনে দুই থেকে তিন কাপ গ্রিন টি পান করা উচিত। গ্রিন টি পান করলে লিভার পরিষ্কার হয়। এটি শরীরকে ডিটক্স করতে কাজ করে।

77

পেঁয়াজে সালফার, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ইনফ্লেমেটরি সহ অনেক গুণ রয়েছে। এটি খাওয়া লিভার পরিষ্কার করতে সাহায্য করে। পেঁয়াজ লিভারের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এসবের পাশাপাশি আপনি বিটরুট, অ্যাভোকাডো এবং গাজরও খেতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos