কোমরে বা পিঠে যদি প্রায়ই ব্যথা হয় তবে মোটেও অবহেলা নয়, এগুলি এই রোগগুলির লক্ষণ হতে পারে

আপনার কাজে বাধা দিতে পারে। আপনার এমন ব্যথা উপেক্ষা করার দরকার নেই। কারণ এই ব্যথা অনেক রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে। আসুন জেনে নেই এসব রোগ সম্পর্কে।

 

deblina dey | Published : Dec 7, 2023 5:15 AM IST

অনেকেই আছেন যাদের প্রায়ই কোমরের নিচের শরীরের অংশে ব্যথা হয়। অনেকেই এই ব্যথা এড়িয়ে চলেন যে এটি যদি ঘুমের কারণে হয় তবে এটি নিজে থেকেই চলে যাবে। কিন্তু আপনাদের অবগতির জন্য বলে রাখি যে অনেক সময় এই আপাতদৃষ্টিতে সামান্য ব্যথা মারাত্মক রূপ নিতে পারে। এবং আপনার কাজে বাধা দিতে পারে। আপনার এমন ব্যথা উপেক্ষা করার দরকার নেই। কারণ এই ব্যথা অনেক রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে। আসুন জেনে নেই এসব রোগ সম্পর্কে।

কোমড় পিঠে ব্যথার কারণ

ডিস্কের সমস্যা-

চাকতিটি মেরুদণ্ডের হাড়ের মধ্যে একটি কুশনের মতো থাকে। যখন ডিস্কের ভিতরের তরুণাস্থি ফুলে যায়, তখন তা ফেটে যেতে পারে। তাই স্নায়ুর ওপর চাপ পড়ে। ফুসকুড়ি বা ফেটে যাওয়া ডিস্ক পিঠে ব্যথার কারণ। আপনি যখন ক্রমাগত ব্যথা অনুভব করছেন, অবশ্যই একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। আপনি এক্স-রে, সিটি স্ক্যান বা এমআরআই এর মাধ্যমেও জানতে পারবেন।

আর্থ্রাইটিস-

এমনকি আর্থ্রাইটিসের ক্ষেত্রেও প্রায়ই পিঠের নিচের অংশে ব্যথা হয়। আর্থ্রাইটিসের কারণে মেরুদন্ড সঙ্কুচিত হতে থাকে। এই অবস্থাকে স্পাইনাল স্টেনোসিস বলা হয়। এই ধরনের ব্যথা আপনাকে ক্রমাগত বিরক্ত করতে পারে। এমন পরিস্থিতিতে সময় নষ্ট না করে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

অস্টিওপরোসিস-

অস্টিওপোরোসিস রোগেও শরীরের কোমরের নিচের অংশে অনেক ব্যথা হয়। এই রোগে হাড় ধীরে ধীরে ফাঁপা হতে থাকে। যার কারণে প্রচণ্ড ব্যথা হয়। হাড় ফাঁপা হয়ে যায়। এমন খারাপ পরিস্থিতিতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

অ্যাঙ্কাইলোজিং স্পন্ডিলাইটিস-

অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিসকে স্পন্ডিলোআর্থারাইটিসও বলা হয়। এতে মেরুদন্ডে ফোলাভাব শুরু হয়। আর ফুলে যাওয়ার কারণে তা অন্য হাড় স্পর্শ করতে থাকে। এসব কারণে মেরুদণ্ড কম নমনীয় হয়। আর এতেই ব্যথা হয়।

Share this article
click me!