Fatty Liver: সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়, জেনে নিন ফ্যাটি লিভারে আক্রান্ত রোগীরা কী খাবেন কী নয়

বর্তমানে অনেকেই ফ্যাটি লিভারের সমস্যায় আক্রান্ত। এই সমস্যা দেখা দিলে সবার আগে পরিবর্তন আনুন আপনার খাগ্যাভ্যাসে। জেনে নিন কী কী ভাবেন কী নয়।

Sayanita Chakraborty | Published : Dec 7, 2023 2:29 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একাধিক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। অল্প বয়সে শরীরে বাসা বাঁধছে নানান কঠিন রোগ। এই তালিকায় যেমন আছে থাইরয়েড, প্রেসারের সমস্যা, কিডনির সমস্যা থেকে শুরু করে হার্টের রোগ। তেমনই আছে ফ্যাটি লিভারের সমস্যা। বর্তমানে অনেকেই ফ্যাটি লিভারের সমস্যায় আক্রান্ত। এই সমস্যা দেখা দিলে সবার আগে পরিবর্তন আনুন আপনার খাগ্যাভ্যাসে। জেনে নিন কী কী ভাবেন কী নয়।

সবুজ শাক সবজি- রোজ নিয়ম করে সবুজ শাক সবজি খেতে পারেন। পলিফেনল ও নাইট্রেট আছে এতে। যা চর্বি কমাতে সাহায্য করে। রান্না করলে অনেক সময় এই দুই উপকারী উপাদানের পরিমাণ কমে যায়। এক্ষেত্রে শশা, লেটুসের মতো কাঁচা শাকসবজির স্যালাড খেলে মিলবে উপকার।

ডাল ও বীজ জাতীয় খাবার- এমন রোগে আক্রান্ত হলে রোজ ডাল ও বীজ জাতীয় খাবার খেতে পারেন। ডাল, ছোলা, মটরশ্যুঁটি-র মতো খাবার স্টার্চ ও ফাইবারে পূর্ণ। এমন খাবার খান নিয়ম করে।

সামুদ্রিক মাছ- ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিলে নিয়ম করে সামুদ্রিক মাছ খেতে পারেন। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে এতে। যা উপকারী কোলেস্টেরল বাড়ায় ও ক্ষতিকর ট্রাইগ্লিসারাইড কমায়।

লেবু ও দই- নিয়ম করে খান লেবু ও টক দই। এটি শরীরের টক্সিন বের করতে সাহায্য করে। রোজ দিন শুরু করুনে লেবুর ডিটক্স ওয়াটার। উষ্ণ জলে পাতিলেবুর রস মিশিয়ে ডিটক্স ওয়াটার তৈরি করে নিন। তেমনই ডায়েটে রাখুন টক দই। মিলবে উপকার।

হলুদ ও রসুন- নিয়ম করে খেতে পারেন হলুদ ও রসুন। রান্নায় হলুদ ব্যবহারে মিলবে উপকার। এটি লিভারের জন্য ভালো। তেমনই রসুন খেলেও যকৃতের প্রদাহ দূর হবে।

এরই সঙ্গে এড়িয়ে চলুন ভাজাভুজি, অধিক নুন জাতীয় খাবার, শর্করা, রেড মিট এবং একেবারেই মদ্যপান করবেন না।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

একটানা গলা খুশখুশ আর কাশির সমস্যায় ভুগছেন? এই কয়েকটা উপসর্গ থাকলে সতর্ক হন

'বর' বাজার! ৯ ঘন্টার জন্য বেছে নিতে পারবেন পছন্দমত বর! ভারতেই রয়েছে এমন মার্কেট

Share this article
click me!