একটানা গলা খুশখুশ আর কাশির সমস্যায় ভুগছেন? এই কয়েকটা উপসর্গ থাকলে সতর্ক হন

যদি আপনার তিন সপ্তাহের বেশি কাশি থাকে এবং তা বন্ধ না হয়, তাহলে বুঝবেন এটি স্বাভাবিক কাশি নয়। দীর্ঘ সময় ধরে অবিরাম কাশি হওয়ার অনেক কারণ থাকতে পারে।

Parna Sengupta | Published : Dec 6, 2023 3:33 PM IST

কাশি একটি সাধারণ সমস্যা যা ঠান্ডা, অ্যালার্জি বা অন্যান্য কারণে ঘটে। প্রায়শই এটি এক বা দুই সপ্তাহের মধ্যে নিজেই ঠিক হয়ে যায়। কিন্তু অনেক সময় কাশি দীর্ঘ সময় ধরে চলতে থাকে এবং তা নিরাময় করা কঠিন হয়ে পড়ে। যদি আপনার তিন সপ্তাহের বেশি কাশি থাকে এবং তা বন্ধ না হয়, তাহলে বুঝবেন এটি স্বাভাবিক কাশি নয়। দীর্ঘ সময় ধরে অবিরাম কাশি হওয়ার অনেক কারণ থাকতে পারে। কিছু গুরুতর রোগের কারণে দীর্ঘদিন ধরে কাশি ভালো হয় না, আসুন জেনে নেই সেই রোগগুলো সম্পর্কে।

ভাইরাস ঘটিত সংক্রমণ

Latest Videos

ভাইরাল সংক্রমণ দীর্ঘস্থায়ী কাশির সবচেয়ে সাধারণ কারণ। যখন আমাদের সাধারণ সর্দি এবং কাশি হয়, এটি একটি ভাইরাস দ্বারা সৃষ্ট হয়। প্রায়শই এটি এক বা দুই সপ্তাহের মধ্যে চলে যায়, তবে কখনও কখনও ভাইরাসটি ৩ থেকে ৪ সপ্তাহ ধরে চলতে পারে। এমন পরিস্থিতিতে হালকা জ্বর, সর্দি-কাশির মতো উপসর্গও থেকে যায়। বিশ্রাম এবং ওষুধ খাওয়া সত্ত্বেও যদি কাশি ৩ থেকে ৪ সপ্তাহের বেশি সময় ধরে থাকে, তাহলে একবার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

ব্যাকটেরিয়া সংক্রমণ

অনেক সময় ব্যাকটেরিয়ার কারণে কাশি দীর্ঘ সময় ধরে চলতে পারে। ব্রঙ্কাইটিস এবং নিউমোনিয়ার মতো ফুসফুসের ব্যাকটেরিয়া সংক্রমণ আমাদের ২-৩ সপ্তাহেরও বেশি সময় ধরে সমস্যায় ফেলতে পারে। এসব রোগে লাগাতার কাশির পাশাপাশি শ্বাসকষ্ট, জ্বর ও শরীরে ব্যথা থাকে। ২ সপ্তাহের বেশি সময় ধরে এ ধরনের উপসর্গ থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। ব্যাকটেরিয়াজনিত কাশি অ্যান্টিবায়োটিকের সঠিক কোর্স গ্রহণ করে নিরাময় করা যায়।

গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগ

গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ অর্থাৎ জিইআরডি কাশি এবং অ্যাসিডিটির একটি সাধারণ কারণ। এটি ঘটে যখন পাকস্থলীর অ্যাসিড এবং পাচক রস গলায় প্রবেশ করে, ক্রমাগত কাশি এবং বুকজ্বালা সৃষ্টি করে। GERD-এ, কাশি এবং জ্বালাপোড়া প্রায়শই খাওয়ার পরে শুরু হয়, বাঁকানো বা শুয়ে থাকা অবস্থায়। এটি একটি দীর্ঘস্থায়ী রোগ। কাশি দীর্ঘ সময় ধরে চলতে থাকলে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

এলার্জি

অনেকেরই আশেপাশের পরিবেশ যেমন ধূলিকণা, পশু-পাখির চুল ইত্যাদিতে অ্যালার্জি হয়। কখনও কখনও অ্যালার্জিজনিত কাশি কয়েক সপ্তাহ ধরে চলতে পারে। তাই এলার্জি পরীক্ষা করিয়ে কাশির কারণ খুঁজে বের করা প্রয়োজন হয়ে পড়ে।

হাঁপানি

হাঁপানিতে, একটানা ৩-৪ সপ্তাহের মাঝে মাঝে কাশি হয়। এছাড়াও বুকে চাপ এবং শ্বাস নিতে অসুবিধা হতে পারে। অতএব, যদি আপনি এই ধরনের উপসর্গ দেখতে পান তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar