এই ফলগুলি ভুলেও কখনোই ফ্রিজে রাখবেন না, হতে পারে শরীরের মারাত্মক ক্ষতি

যদিও ফল সংরক্ষণের জন্য ফ্রিজ ব্যবহার করা সাধারণ অভ্যাস, কিছু ফল কখনই ঠান্ডা জায়গায় রাখা উচিত নয়। কলা, টমেটো, অ্যাভোকাডো এবং সাইট্রাস ফলের মতো ফল শীতল করলে (refrigerate) তাদের স্বাদ, গঠন এবং পুষ্টিগুণের উপর নেতিবাচক প্রভাব পড়ে।

deblina dey | Published : Sep 18, 2024 12:26 PM IST

16

অনেকে মনে করেন ফল দীর্ঘদিন টাটকা রাখতে ফ্রিজে রাখা উচিত। বাকি ভাত, তরকারি থেকে শুরু করে রুটি, পরোটা, ডাল, কোল্ড ড্রিংকস, ফল এবং শাকসবজি সবকিছুই ফ্রিজে জায়গা করে নেয়। বাস্তবিকই, ফল ফ্রিজে রাখলে তা বেশিদিন টেকে। তাড়াতাড়ি নষ্ট হয় না।

26

তবে কিছু ফল ভুলেও ফ্রিজে রাখা উচিত নয়। কারণ ফল ফ্রিজে রাখলে তার স্বাদ নষ্ট হয়ে যায়। পুষ্টিগুণও কমে যায়। আসুন জেনে নেওয়া যাক কোন কোন ফল ফ্রিজে রাখা উচিত নয়।

36

কলা: কলা সারা বিশ্বেই অত্যন্ত জনপ্রিয়। দামেও সস্তা। তবে এই ফল স্বাদে অতুলনীয়। তাই সকলেই এই ফল খেতে পছন করেন। তবে অনেকে এক সপ্তাহের জন্য প্রচুর পরিমাণে কলা কিনে ফ্রিজে রেখে দেন। যাতে তাড়াতাড়ি নষ্ট না হয়। কিন্তু ফ্রিজের ঠান্ডা তাপমাত্রা কলাকে বাদামী রঙে পরিণত করে। পাশাপাশি ফলের স্বাদও পরিবর্তন করে। এর অর্থ হল এটি ফলের পাকার প্রক্রিয়াটিকে দ্রুত করে দেয়। কলা নরম করে তোলে। এটি কলার পুষ্টিগুণ নষ্ট করে দেয়। কলা দীর্ঘদিন টাটকা রাখতে, সবসময় সেগুলিকে সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন। এগুলো ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত।

46

টমেটো: অনেকে টমেটো ফ্রিজে রেখে দেন। কারণ এটি তাদের তাড়াতাড়ি নষ্ট হতে বাধা দেয়। ঠান্ডা তাপমাত্রা টমেটোর স্বাদ নষ্ট করার কারণ হয়। এটি নরম হয়ে যায়। টমেটো সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন এবং ঘরের তাপমাত্রায় ঝুড়িতে সংরক্ষণ করুন। এটি কয়েকদিন ভালো থাকবে। 

অ্যাভোকাডো অ্যাভোকাডো কখনই ফ্রিজে রাখা উচিত নয়। কারণ অ্যাভোকাডো ঠান্ডা তাপমাত্রায় সঠিকভাবে পাকে না। এগুলো ফ্রিজে রাখলে এদের স্বাদ পুরোপুরি নষ্ট হয়ে যায়। এটি নরম করে তোলে। অ্যাভোকাডো সর্বদা ঘরের তাপমাত্রায় রাখা উচিত। পাকার পরে আপনি দীর্ঘদিন রাখার জন্য অ্যাভোকাডো ফ্রিজে রাখতে পারেন।

56

আনারস: অনেকে আনারসও ফ্রিজে রেখে দেন। তবে আনারস পুরোপুরি না পাকা পর্যন্ত সেগুলো ফ্রিজে রাখা উচিত নয়। কারণ ঠান্ডা তাপমাত্রা পাকার প্রক্রিয়া বন্ধ করে দেয়। এটি আনারসকে শুষ্ক এবং স্বাদহীন করে তোলে। আনারস পাকার পর, আপনি এগুলো কয়েকদিন ফ্রিজে রাখতে পারেন।

66

সাইট্রাস ফল: লেবু এবং কমলালেবুর মতো সাইট্রাস ফল দীর্ঘদিন ফ্রিজে রাখা উচিত নয়। কারণ সাইট্রাস ফল ঠান্ডা তাপমাত্রায় তাদের স্বাদ হারায়। এগুলো দ্রুত শুকিয়ে যায়। আপনি এই ফলগুলি ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করতে পারেন। তবে, আপনি সাইট্রাস জুস কয়েকদিনের জন্য শীতল করতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos