Eye Health:২০ সেকেন্ডের বিরতিতে চোখ হবে সুস্থ, চোখের ক্লান্তি দূর করার সহজ আর ঘরোয়া টিপস,

ঘরোয়া কিছু টিপস রইল চোখের ক্লান্তি কাটানোর। তবে চোখের যে কোনও সমস্যা সমাধানে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

 

Saborni Mitra | Published : Oct 13, 2023 3:54 PM IST / Updated: Oct 13 2023, 09:35 PM IST

আপনি যেমন ক্লান্ত হন তেমনই ক্লান্ত হয় আপনার চোখ। দিনরাত মোবাইল , ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিনে চোখ রাখলে চোখের অনেক সমস্যা হয়। স্ক্রিনের সঙ্গে দীর্ঘ সময় কাটালে এক্সপোজার, দুর্বল আলোর কারণে চোখ শুষ্ক হয়ে যায়। চোখ লাল হয়ে যেতে পারে। তাতে অস্বস্তি বাড়ে। এই অস্বস্তিগুলি খুব সহজেই প্রাকৃতিক উপায়ে কাটিয়ে ফেলা যেতে পারে। ঘরোয়া কিছু টিপস রইল চোখের ক্লান্তি কাটানোর। তবে চোখের যে কোনও সমস্যা সমাধানে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। চোখ খুবই সংবেদনশীল অঙ্গ।

ভেষজ উপায়

১.চোখের জন্য অ্যালোভেরা একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি উপকারিও বটে। চোখের ক্লান্তি কাটাতে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। চোখের চারপাশে আলতো করে লাগিয়ে দিন। তাহলে জ্বালা কমবে। লালভাব দূর হবে।

২. শসা

বন্ধ চোখের পাতার উপরে শসার টুকরো রাখার ক্লাসিক প্রতিকারটি ফোলাভাব কমাতে এবং ক্লান্ত চোখকে প্রশমিত করতে সাহায্য করতে পারে।

৩.চোখে কয়েক ফোঁটা বিশুদ্ধ গোলাপজল ক্লান্ত চোখের উপর সতেজ ও পুনরুজ্জীবিত প্রভাব ফেলতে পারে।

হোমিওপ্যাথি প্রতিকার

ইউফ্রেসিয়া অফিসিয়ালিস:অত্যধিক জল, জ্বলন্ত এবং আলোর প্রতি সংবেদনশীলতার সঙ্গে চোখের চাপের জন্য সুপারিশ করা হয়। এটি ত্রাণ প্রদান এবং নিরাময় প্রচার করতে পারে। তবে এটি ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

আর্জেন্টাম নাইট্রিকাম: যারা নার্ভাসনেস এবং ঘন ঘন পলক ফেলার প্রবণতার সঙ্গে চোখের চাপ অনুভব করেন তাদের জন্য এই প্রতিকারটি উপশম দিতে পারে। ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেবেন।

অতিরিক্ত টিপস

স্ক্রিনের সমানে টানা কাজ করবেন না। ২০ মিনিট ছাড়া ছাড়া মাত্র ২০ সেকেন্ডের বিরতি নিন। ২০ ফুট দূরে বসে কাজ করুন।

আরও ঘন ঘন পলক ফেলার জন্য সচেতন প্রচেষ্টা করুন, কারণ এটি আপনার চোখকে আর্দ্র রাখতে এবং শুষ্কতা কমাতে সাহায্য করে।

আপনার কর্মক্ষেত্রটি ভালভাবে আলোকিত হয়েছে তা নিশ্চিত করুন এবং চোখের ক্লান্তিতে অবদান রাখতে পারে এমন কঠোর, ঝকঝকে আলো এড়িয়ে চলুন।

বন্ধ চোখের উপর একটি উষ্ণ সংকোচ প্রয়োগ চোখের পেশী শিথিল করতে এবং রক্ত ​​সঞ্চালন উন্নত করতে পারে।

 

Share this article
click me!