Health Tips: ৪ হাজার পা হাঁটার ৪টি উপকারিতা, বুদ্ধি খুলবে- বাড়বে ঘুম

বিশেষজ্ঞদের কথায় দিনে নিয়মিত ৪ হাজার পা যদি আপনি হাঁটেন তাহলে তার প্রভাব পড়তে বাধ্য মস্তিষ্কের ওপর।

 

Saborni Mitra | Published : Feb 5, 2024 4:30 PM IST

নিয়মিত হাঁটা সর্বদাই স্বাস্থ্যকর। বিশেষজ্ঞদের কথায় হাঁটা কিন্তু মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। বিশেষজ্ঞদের কথায় দিনে নিয়মিত ৪ হাজার পা যদি আপনি হাঁটেন তাহলে তার প্রভাব পড়তে বাধ্য মস্তিষ্কের ওপর। জার্নাল অব আলঝাইমারস ডিজিজে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে সামান্য পরিমাণ ব্যায়ামও মস্তিষ্কের স্বাস্থ্যের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। গবেষমায় ১০ হাজার জনের মস্কিষ্কের পরীক্ষা করা হয়েছে। উপসংহারে বলা হয়েছে প্রতিদিন যদি ৪ হাজার পা হাঁটা হয় তাহলে তা মস্তিষ্কের কার্যকারী ক্ষমতা বাড়াতে পারে। স্নায়ু রোগ কমাতে পারে। কেউ যদি ব্যায়ম বা শরীর চর্চার জন্য বেশি সময় না পান তাহলে তাঁকে অবশ্যই দিনে ৩০-৩৫ মিনিট সাধারণভাবে হাঁটতে হবে। তাহলে স্মৃতিশক্ত অনেকটাই বাড়ূবে। স্নায়ু রোগের প্রাদুর্ভাব কমবে।

প্রতিদিন ৪ হাজার পাঁ হাটার ৪টি উপকারিতাঃ

১. স্ট্রেস কমায়- প্রতিদিন হাঁটা খুব জরুরি। নিয়মিত ৪ হাজার পা হাঁটা হলে তা মানসিকভাবে স্ট্রেস কমাতে পারে। শরীরিক ক্রিয়াকলাপ এন্ডোরফিন, শরীরের স্বাভাবিক মেজাজ তৈরি করে। স্টেস ও উত্তেজনা প্রশমিত করতে পারে। হাঁটার কারণে মনোসংযোগ বাড়াতে পারে।

২. মেজাজ ভাল- নিয়মিত ৪ হাজার পা হাঁটলে মেজাজ ভাল থাকে। মেজাজ নিয়ন্ত্রণের সঙ্গে যুক্ত একটি নিউরোট্রান্সমিটার। যারা হাঁটেন তারা সামগ্রিক মেজাজ এবং মানসিক সুস্থতার উন্নতি অনুভব করতে পারে।

৩. উন্নত স্মৃতিশক্তি - হাঁটা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। সৃজনশীল ক্ষমতা বৃদ্ধি করতে পারে। শারীরিক ক্রিয়াকলাপের সময় মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি নতুন নিউরনের বৃদ্ধিকে উত্সাহ দেয় এবং আরও ভাল সংযোগ বাড়ায়, তীক্ষ্ণ জ্ঞানীয় ক্ষমতাগুলিতে অবদান রাখে।

৪. ভাল ঘুম- নিয়মিত যদি ৪ হাজার পা হাঁটা হয় তাহলে ভাল ঘুম হয়। হাঁটার দ্বারা প্ররোচিত শারীরিক পরিশ্রম এবং মানসিক শিথিলতা ঘুমের চক্রকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে, যার ফলে ঘুমের গুণমান উন্নত হয়।

নিয়মিত হাঁটা শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্য বিভিন্ন সুবিধার সাথে যুক্ত করা হয়েছে। দৈনিক হাঁটা আপনার হার্টের স্বাস্থ্যের জন্য, রক্ত সঞ্চালনের উন্নতি এবং রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে যা আরও অনেক দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে পারে।

Share this article
click me!