Healthy Snacks: প্রোটিন যুক্ত জলখাবার ঠিক কখন খাবেন? জানুন ৬টি কম ক্যালোরির স্ন্যাকস

কার্বোহাইড্রেট, চর্বি এবং ফাইবারের সঙ্গে ভারসাম্যপূর্ণ স্ন্যাকস বেছে নেওয়াই শ্রেয়। সকাল ও বিকেল দুটি সময়ই জলখাবার খাওয়া যায়।

Saborni Mitra | Published : Feb 26, 2024 5:45 PM IST

জলখাবার খাওয়া মেন কোর্সের মত গুরুত্বপূর্ণ না হলেও এটি প্রয়োজনীয়। কারণ পেট খালি রাখা ঠিক নয়। তবে প্রচুর পরিমাণে প্রোটিন সমৃদ্ধ লো ক্যালোরির স্ন্যাকস খাওয়া জরুরি। কার্বোহাইড্রেট, চর্বি এবং ফাইবারের সঙ্গে ভারসাম্যপূর্ণ স্ন্যাকস বেছে নেওয়াই শ্রেয়। সকাল ও বিকেল দুটি সময়ই জলখাবার খাওয়া যায়। ভারি খাবার খাওয়ার চার ঘণ্টা পরে জল খাওয়ার খাওয়া শ্রেয়। আসুন জেনেনি কম ক্যালোরির হাই প্রোটিন যুক্ত পাঁচটি খাবার।

১. সেদ্ধ ডিম

একটি ডিমে ৮৫ ক্যালোরি থাকে। সেদ্ধ ডিমে উচ্চ প্রোটিন খাবারের মধ্যে পড়ে। এটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খণিজ রয়েছে। পেশী মেরামতি ও বৃদ্ধিতে সাহয্য করে।

২. বাড়িতে তৈরি পনির

৪০ গ্রাম পনিরে ১০০ ক্যালোরি রয়েছে। বাড়িতে তৈরি পনিরে একটি দুর্দান্ত স্ন্যাকস। এটিতে প্রচুর পরিমাণে প্রোটিন ও ক্যালসিয়াম রয়েছে। যা হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

৩. দই

তিন থেকে চার কাপ দইয়ে ১০০ ক্যালোরি থাকে। এটি একাধিক খাবের বিকল্প হতে পারে। প্রোটিন ও প্রোবায়োটিক পরিপূর্ণ। এটি সহজে হজম করতে সাহায্য করে।

৪. আমন্ড

এক কাপ অ্যামন্ডে ১০০ ক্যালোরি রয়েছে। এটি একটি উদ্ভিদজ প্রোটিন। ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অপরিহার্য অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ, যা হার্টের স্বাস্থ্য এবং তৃপ্তি সমর্থন করে।

৫. বাদাম

এক আউন্স বাদামে ১৬০ ক্যালোরি থাকে। বাদামে প্রচুর পরিমাণে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। একটি একটি তৃপ্তি দায়ক খাবার। যা সামগ্রিক সুস্থতায় সাহায্য করে।

৬. ছোলা ভাজা

এক কাপ ছোলা ভাজাতে ১২০ ক্যালোরি থাকে। ভাজা ছোলে কুড়কুড়ে জাতীয় খাবার। এটিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি হজম প্রক্রিয়াকে সাহায্য করে। তৃপ্তি বাড়ায়।

Share this article
click me!