Health Tips: আপনার শিশুর দুধে চিনির পরিবর্তে এই পাঁচটি জিনিস মিশিয়ে দিন, দুধ হবে স্বাস্থ্যকর ও সুস্বাদু

দুধ একটি সম্পূর্ণ খাদ্য। প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। এতে ক্যালসিয়াম ছাড়াও রয়েছে ফসফরাস, ভিটামিন ডি, প্রোটিন। দুধ হাড় শক্ত করতে সাহায্য করে

 

Saborni Mitra | Published : Nov 19, 2023 12:03 PM IST

অনেক বাবা-মা রয়েছেন যারা নিজের সন্তানকে প্রতিদিনই একগ্লাস করে দুধ খাওয়াতে চান। দুধ খেতে না চাইলে জোর করে খাওয়ান। দুধ ক্যালসিয়ামের একটি দুর্দান্ত উৎস। যে কোনও শিশুর জন্য দুধ অপরিহার্য। অভিভাবকরা শিশুকে দুধ খাওয়ানোর জন্য অনেক কিছু মিশিয়ে দেন। তাই এবার অভিভাবকদের বলছি শিশুদের দুধ আরও সুস্বাদু আর স্বাস্থ্যকর করার জন্য পাঁচটি জিনিস তাতে মিশিয়ে দিতে হবে।

 

দুধ একটি সম্পূর্ণ খাদ্য। প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। এতে ক্যালসিয়াম ছাড়াও রয়েছে ফসফরাস, ভিটামিন ডি, প্রোটিন। দুধ হাড় শক্ত করতে সাহায্য করে। শরীর শক্তিশালী করতে সাহয্য করে। দুধকে আরও সুস্বাদু আর স্বাস্থ্যকর করার জন্য রইল পাঁচটি টিপস-

১. কর্নফ্লেক্স-

দুধ কর্ন ফ্লেক্স একটি দুর্দান্ত ব্রেকফার্স্ট। সকাল ছাড়াও যে বিকেলের জলখাবার বা রাতের খাবার হিসেবে এটি খেতেই পারেন। ভূট্টা দিয়ে তৈরি হয় এটি। দুধ কর্ন ফ্লেক্সের সঙ্গে কাজু বা আমন্ড মিশিয়ে দিলে দুধ আরও সুস্বাদু আর স্বাস্থ্যকর করা যায়।

২. ডালিয়া

দই বা দুধ দিয়ে ডালিয়া খেতেই পারে যে কোনও শিশু। শিশুদের স্বাস্থ্যের জন্য এটি অত্যান্ত উপকারী। এটিতে অনেক সময় পেট ভর্তি থাকে। তবে দুধে ডালিয়া দিলে কখনই চিনি দেবেন না। চিনি অত্যান্ত অস্বাস্থ্যকর। প্রয়োজনীয় গুড় দিতে হবে। শীতকালে তাজা গুড় পাওয়া যায়।

৩. দুধ বাদাম

শিশুকে নিয়মিত দুধ বাদাম দিতে হবে। এটি অত্যান্ত স্বাস্থ্যকর। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। এটি ত্বকের জন্য উপকারী। এটিতে প্রচুর পরিমাণে ফসফরাস থাকে। যা হাড় মজবুত করে। দুধ বাদামে কিন্তু চিনি দেওয়ার প্রয়োজন হয় না।

শেক

মিল্ক শেক শিশুদের অত্যান্ত প্রিয়। যে কোনও সময় এটি শিশুকে দেওয়া যায়। কলা, স্ট্রবেরি, আম বা আপেলের মত ফল দিয়ে শেক করতে পারেন। এতে চিনি দেওয়ার প্রয়োজন হয় না।

ড্রাই ফ্রটস ও মধু

দুধে শুকনো ফল - কাজু, আমন্ড, খেজুর ও আঞ্জির মিশিয়ে দিতে পারেন। তার সঙ্গে এক চামচ মধুও দিয়ে দেবেন। এটি অত্যান্ত পুষ্টিকর একটি খাবার হয়ে যায়। সকাল বা বিকেলে খেতে পারে শিশুরা। একদিকে পেট ভর্তি থাকবে, অন্যদিকে ঠান্ডা লাগার সমস্যাও থেকে মুক্তি পাবে আপনার শিশু। কারণ মধু ঠান্ডা লাগার হাত থেকে আপনার শিশুকে রক্ষা করে।

আরও পড়ুনঃ

Healthy Food: মিষ্টি আলু পুষ্টিগুণে ভরপুর, শীতের কটা দিন নিয়মিত মিষ্টি আলু পাতে রাখলে এই উপকারগুলি পাবেন

Healthy Food: ওজন কমাতে বাজরা সুপারফুড, জানুন এটির পাঁচটি স্বাস্থ্যকর উপকারিতা

Love Story: স্ত্রীর প্রেমিকের সঙ্গে বিয়ে দিলেন স্বামী, ভাঙলেন পাঁচ বছরের দাম্পত্যের সম্পর্ক

 

Share this article
click me!