Motion Sickness: গাড়িতে উঠলেই বমি পায়, তবে জেনে নিন ওষুধ ছাড়াই এই সমস্যা থেকে মুক্তির সহজ উপায়

আপনি গাড়িতে উঠলেই সময় অনেক লোককে এই সমস্যার সঙ্গে লড়াই করতে দেখেছেন, তবে আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়? কেন মানুষ গাড়িতে উঠলেই বমি করে? এটা কি কোনও ধরনের রোগ নাকি সাধারণ ব্যাপার? আসুন জানি কেন এমন হয়...

 

deblina dey | Published : Nov 19, 2023 2:44 AM IST

Motion Sickness: গাড়িতে উঠলে অনেকেরই বমি বমি ভাব ও বমি হওয়ার সমস্যা থাকে। এতে এই ব্যক্তির পাশাপাশি অন্যান্য যাত্রীদের অসুবিধা হয়। অনেক সময় মাথা ঘোরা, নার্ভাসনেস, বমি বমি ভাব বা বমির মতো সমস্যা শুধু যাত্রার সময়ই নয়, তিন-চার দিন ধরেও থাকে। আপনি গাড়িতে উঠলেই সময় অনেক লোককে এই সমস্যার সঙ্গে লড়াই করতে দেখেছেন, তবে আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়? কেন মানুষ গাড়িতে উঠলেই বমি করে? এটা কি কোনও ধরনের রোগ নাকি সাধারণ ব্যাপার? আসুন জানি কেন এমন হয়...

গাড়িতে উঠলেই সময় বমি কেন হয় ?

আপনি যদি গাড়ি চালানোর সময় বমি বমি ভাব অনুভব করেন, আতঙ্কিত হবেন না! এটি কোনও ধরনের রোগ নয়। গাড়িতে উঠলেই সময় বমি হওয়াকে মোশন সিকনেসের লক্ষণ বলা হয়। গতি মানে নড়াচড়া এবং অসুস্থতা মানে রোগ অর্থাৎ নড়াচড়ার ফলে সৃষ্ট সমস্যা। এটি কোনও রোগ নয় তবে এটি এমন একটি অবস্থা যেখানে মস্তিষ্ক আমাদের চোখ, কান এবং ত্বক থেকে বিভিন্ন সংকেত গ্রহণ করে। যার কারণে আমাদের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বিভ্রান্ত হয়ে পড়ে।

চোখ এবং কানের মধ্যে একটি সমন্বয় রয়েছে। বমি হওয়ার কারণ আমাদের পেট নয় কিন্তু আমাদের চোখ এবং মস্তিষ্ক বমি করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের চোখে, গাড়ির ভিতরের সিট এবং আমাদের চারপাশের যাত্রীরা সবাই তাদের জায়গায় স্থিতিশীল দেখায়। এর মানে হল যে আপনি যদি বাইরে না তাকান তবে আপনার চোখ দেখতে পাবে যে কিছুই নড়ছে না। অন্যদিকে, কান এই নড়াচড়া টের পায়। কানে উপস্থিত তরল শারীরিক ভারসাম্য রক্ষায় বড় ভূমিকা পালন করে। শরীর গতিশীল অবস্থায় আসার সঙ্গে সঙ্গে এই তরল ক্রমাগত মস্তিষ্কে সংকেত দেয়। অন্যদিকে চোখও মস্তিষ্কে বিভিন্ন সংকেত পাঠাচ্ছে।

আরও পড়ুন- হৃদরোগে ভুগছেন অধিকাংশ ভারতীয়, গবেষণায় মিলল এমন এক অদ্ভুত তথ্য

আরও পড়ুন- প্রতিদিন সকালে খালি পেটে ৩ টে ভেজানো খেজুর, ১৩ টি জটিল সমস্যা রাখবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন- যৌবন ধরে রাখতে ক্রমশ বাড়ছে ব্ল্যাক ওয়াটার-এর চাহিদা, জেনে নিন এই জলের উপকারিতা

এই সমস্ত সংকেতের কারণে মস্তিষ্ক বিভ্রান্ত হয়। এমতাবস্থায়, মস্তিষ্ক এটিকে বিরক্তির বার্তা বা কোনও বিশেষ পার্শ্বপ্রতিক্রিয়া বলে মনে করে এবং শরীরকে বমি করার নির্দেশ দেয়। এভাবে সমন্বয় ঠিক না থাকলে মানুষ বমি বমি ভাব অনুভব করে।

এই পদ্ধতিটি বমি প্রতিরোধে সাহায্য করতে পারে। যদি আপনার মোশন সিকনেসের সমস্যা থেকে থাকে, তাহলে পিছনে কুঁকড়ে বসে থাকবেন না। আপনি সামনে বসে মোবাইল, বই ইত্যাদির দিকে চোখ স্থির করে বসে থাকবেন না। জানালা দিয়ে বাইরে তাকান এবং আপনি যদি দিগন্তের দিকে তাকান যেখানে আকাশ এবং পৃথিবী মিলিত বলে মনে হয় তা আরও ভাল হবে। এতে করে আপনার চোখ পরিষ্কারভাবে নড়াচড়া দেখতে পাবে এবং কান ও চোখের মধ্যে সমন্বয় থাকা সম্ভব।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!