Healthy Fruit: এই গরমে নিয়মিত পাতে রাখুন তরমুজ, রইল এই ফলের ৯টি উপকারিতা

নিয়মিত পাতে রাখুন তরমুজ। শরীর ঠান্ডা রাখবে। পাশাপাশি অস্বস্তিকর অবস্থা থেকে আপনাকে রক্ষা করবে।

 

Saborni Mitra | Published : Apr 19, 2024 4:02 PM IST

প্রবল গরম। পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। পাল্লা দিয়ে বাড়ছে আর্দ্রতাও। সবমিলিয়ে অস্বস্তিকর অবস্থা প্রায় গোটা বাংলার। এই গরমকালে নিয়মিত পাতে রাখুন তরমুজ। শরীর ঠান্ডা রাখবে। পাশাপাশি অস্বস্তিকর অবস্থা থেকে আপনাকে রক্ষা করবে।

তরমুজের উপকারিতাঃ

জলের চাহিদা পুরণ করে

তরমুজ শরীরে জলের চাহিদা পুরণ করে। শারীরিক কার্যক্ষমতা স্বাভাবিক রাখতে সাহাযঅয করে। তরমুজে প্রা. ৯২ শতাংশ জল রয়েছে। নিয়মিত খেলে শরীর ভাল থাকে।

পুষ্টি উপদানে ভরপুর

তরমুজে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘সি’র মতো পুষ্টিকর উপাদান রয়েছে। এতে ক্যালোরির পরিমাণ তুলনামূলক কম। প্রতি ১৫২ গ্রাম তরমুজে ৪৬ ক্যালোরি রয়েছে। ১৫২ গ্রাম তাজা তরমুজে ৪৬ ক্যালোরি, সাড়ে ১১ গ্রাম কার্বোহাইড্রেট, দশমিক ৬ গ্রাম আঁশ, ৯.৪ গ্রাম চিনি, দশমিক ৯ গ্রাম প্রোটিন ও দশমিক ২ গ্রাম ফ্যাট রয়েছে। তরমুজে সিট্রুলিন নামের এক ধরনের অ্যামাইনো অ্যাসিড রয়েছে, যা ব্যায়ামের সময় পারফরম্যান্স ভালো রাখতে সহায়তা করতে পারে।

ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ

তরমুজ ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে রয়েছে লাইকোপেন ও কিউকারবিটাসিন ই। এগুলি ক্য়ান্সার প্রতিরোধী।

হৃদপিণ্ডের জন্য ভাল

তরমুজে থাকা লাইকোপেন কোলেস্টেরল ও রক্তচাপ কমাতে সহায়তা করতে পারে। এটি হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী।

প্রদাহ কমায়

তরমুজে প্রচুর পিরমাণে অ্যান্টি অক্সিডেন্ট লাইকোপেন ও ভিটামিন সি রয়েছে। যা প্রদাহ কমাতে পারে।

দৃষ্টিশক্তিতে উপকারী

তরমুজে থাকা উপাদান লাইকোপেন চোখের উপকারে আসতে পারে। বয়সজনিত দৃষ্টিশক্তি লোপ একটি সাধারণ সমস্যা যা থেকে বয়স্করা অন্ধত্বের শিকার হতে পারেন।

পেশীর ব্যাথা উপশম করে

তরমুজে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্য়াসিড সিট্রলিন থাকে। যা ব্যাথা কমায়। যারা জিম করে বা নিয়মিত খেলাধূলা করে তাদের জন্য তরমুজ উপকারী।

ত্বকের জন্য

তরমুজে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। ত্বক কোমল করে চুলের পুষ্টির জন্য তরমুজ খুব উপকারী।

হজমে সহায়ক

তরমুজে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি হজমে সাহায্য করে। পাশাপাশি তরমুজে প্রচুর জল রয়েছে। যা পেটের জন্য ভাল।

Share this article
click me!