গরমে ত্বকে ফুসকুড়িতে প্রচণ্ড চুলকানি ও জ্বালাপোড়া? এই আয়ুর্বেদিক প্রতিকারে মিলবে দ্রুত আরাম

এই ঋতুতে ত্বকের চুলকানি ও জ্বালাপোড়ার সমস্যা বেড়ে যায়। এমন অবস্থায় ঘাড় ও পিঠে ছোট ছোট ফুসকুড়ি দেখা দেয়। এই কারণে, প্রচুর চুলকানি এবং জ্বালাপোড়া হয়।

Parna Sengupta | Published : Apr 18, 2024 12:24 PM IST

গ্রীষ্মে মানুষের ত্বক সংক্রান্ত সমস্যা হওয়া সাধারণ ব্যাপার, বিশেষ করে এই ঋতুতে ত্বকের চুলকানি ও জ্বালাপোড়ার সমস্যা বেড়ে যায়। এমন অবস্থায় ঘাড় ও পিঠে ছোট ছোট ফুসকুড়ি দেখা দেয়। এই কারণে, প্রচুর চুলকানি এবং জ্বালাপোড়া হয়। এমতাবস্থায় মানুষ এই সমস্যা থেকে মুক্তি পেতে বিভিন্ন ওষুধের পাশাপাশি বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করে। তবে, তাতে বিশেষ স্বস্তি হয় না। এই কয়েকটা আয়ুর্বেদিক প্রতিকারে মিলবে আরাম।

নিম পাতা

গরমে ফুসকুড়ির সমস্যা থেকে মুক্তি পেতে নিম পাতা ব্যবহার করতে পারেন যা অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণে সমৃদ্ধ। এর জন্য নিম জল দিয়ে স্নান করুন বা এর পাতা পিষে চুলকানি বা ব়্যাশ এলাকায় লাগান। এই জলে নিম ও কর্পূর সিদ্ধ করে এই জল দিয়ে স্নান করতে পারেন।

চন্দন উপকারী

চন্দন অ্যান্টিব্যাকটেরিয়াল এবং শীতল গুণে সমৃদ্ধ এবং তাপ ফুসকুড়ি দূর করতে খুবই সহায়ক। এর জন্য আক্রান্ত ত্বকে চন্দনের গুঁড়া ও গোলাপজল লাগাতে পারেন। চন্দনের শীতল প্রভাব এই ব়্যাশ দূর করতে এবং ত্বকে শীতলতা দিতে সহায়ক।

মুলতানি মাটি উপকারী

আয়ুর্বেদ অনুসারে, ফুসকুড়িতে মুলতানি মাটি প্রয়োগ করলে অনেকাংশে উপশম পাওয়া যায়। আসলে, এটি ত্বককে শীতল করে এবং জ্বালা এবং চুলকানির কারণ হয় না। এছাড়াও এটি ফুসকুড়ি কমায় এবং ব্যাকটেরিয়া দূর করে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

অ্যালোভেরা জেল উপকারী

অ্যালোভেরা ত্বক সম্পর্কিত অনেক সমস্যা থেকে মুক্তি দেয়, এটি তাপ দূর করতেও সহায়ক হতে পারে। আয়ুর্বেদ মতে, এটি ত্বককে ঠান্ডা রাখে। এমন পরিস্থিতিতে তাপের জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। আয়ুর্বেদ অনুসারে, গরমে চুলকানি, ফুসকুড়ি এবং লাল দাগের সমস্যা এটি দিয়ে নিরাময় করা যায়।

বরফ কিউব যোগ করুন

হিট র‍্যাশের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় বরফের টুকরো দিয়ে, এর জন্য একটি সুতির কাপড়ে বরফের টুকরো মুড়ে আক্রান্ত স্থানে আলতোভাবে লাগান, এতে এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!