Fish: শীতকালে ঝালে-ঝোলে-অম্বলে সবতেই মাছ খান, শরীর আর মন দুই ভালো থাকবে তিন কারণে

শীতকালে নিশ্চিন্তে জমিয়ে মাছ খেতে পারেন। এটি শরীর আর স্বাস্থ্য ভাল রাখে। শীতকালে রোগের হাত থেকে বাঁচার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল রাখে

 

Saborni Mitra | Published : Jan 15, 2024 5:53 PM IST / Updated: Jan 16 2024, 12:05 AM IST

মাছ এমনিতেই বাঙালির প্রিয় খাবার। কথাতেই রয়েছে মাছে-ভাতে বাঙালি। তবে শীতকালে নানা ধরনের মাছ পাওয়া যায়। ঝালে-ঝোলে-অম্বলে সবেতেই মাছ খাই আমরা। কিন্তু তার জন্য চিন্তা করার কিছু নেই। বিশেষজ্ঞদের কথায় শীতকালে নিশ্চিন্তে জমিয়ে মাছ খেতে পারেন। এটি শরীর আর স্বাস্থ্য ভাল রাখে। শীতকালে রোগের হাত থেকে বাঁচার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল রাখে। এজন্যই প্রচুর পরিমাণে পুষ্টিকর খাবার জরুরি। শীতকালে মৌসুমি রোগের প্রকোপ বাড়ে। কিন্তু সেগুলি এড়াতেই শীতের পাতে নিয়মিত মাছ রাখুন। প্রচুর পরিমাণে মাছ খান।

শীতকালে প্রচুর মাছ খাওয়ার উপকারিতা-

১.মাছ খেলে শরীরে প্রয়োজনীয় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতি পূরণ হয় যা দৃষ্টিশক্তি ভালো রাখে। টুনা মাছ, স্যামন এবং ম্যাকেরেল শীতকালে বিশেষভাবে প্রয়োজন। ঠান্ডা আবহাওয়ায় ত্বকের সমস্যা বাড়তে শুরু করে। এই সময়ে ত্বক শুষ্ক হয়ে যায় এবং ত্বকের উজ্জ্বলতা চলে যায়। আমরা আপনাকে বলি যে মাছে উপস্থিত ওমেগা -৩ এবং ওমেগা -৬ উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সহায়তা করে। এতে উপস্থিত ভিটামিন ও মিনারেলের পাশাপাশি ভিটামিন বি১২ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আমাদের ক্যান্সারের মতো বিপজ্জনক রোগ থেকে রক্ষা করে।

২. শীতকালে প্রায়ই সর্দি-কাশি সংক্রান্ত সমস্যা দেখা দেয়। এটি শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যার প্রভাবও দেখায়। ওমেগা -৩ শ্বাসযন্ত্রের সংক্রমণে খুব কার্যকর প্রমাণিত হয়।

৩. সামুদ্রিক মাছে এমন পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ওমেগা-৩ উচ্চ কোলেস্টেরলের বিরুদ্ধে প্রভাব দেখায় যা হৃদরোগের ঝুঁকি কমায়। ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের জন্যও খুব উপকারী। এটি খেলে স্মৃতিশক্তি বাড়ে। এছাড়াও, এটি শরীরের ফুলে যাওয়াতেও প্রভাব দেখায়।

Share this article
click me!