Health Tips: লবঙ্গর ৫টি উপকারিতা, কাশি পেটব্যাথা থেকে ইনসুলিন সবেতেই জরুরি

ভারতে প্রাচীনকাল থেকেই লবঙ্গের ব্যবহার করা হয়। এটি আয়ুর্বেদে এটি ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। এটি সাধারণত পেটব্যাথা, হজমের সমস্যা, সর্দিকাশির সমস্যা সমাধানে ব্যবহার করা হয়।

 

Saborni Mitra | Published : Jan 15, 2024 10:26 AM IST / Updated: Jan 15 2024, 05:11 PM IST

ভারতীয় মসলার মধ্যে লবঙ্গের স্থান সবথেকে গুরুত্বপূর্ণ। এটি শুধুমাত্র একটি মসলা বা একটি খাবারের স্বাদ বাড়াতেই ব্যবহার করে এমনটা নয়, লবঙ্গ যথেষ্ট স্বাস্থ্যকর একটি খাবারও। ভারতে প্রাচীনকাল থেকেই লবঙ্গের ব্যবহার করা হয়। এটি আয়ুর্বেদে এটি ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। এটি সাধারণত পেটব্যাথা, হজমের সমস্যা, সর্দিকাশির সমস্যা সমাধানে ব্যবহার করা হয়। এটি ঘরোয়াভাবে লবঙ্গের নানা ধরনের টোকটা রয়েছে, যা চটজলদি শারীরিক সমস্যা সমাধানে ব্যবহার করা হয়। লবঙ্গ ফ্যাটি লিভার, ডায়াবেটিসের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। জানুন লবঙ্গের স্বাস্থ্যকর পাঁচটি উপকারিতা-

১. ফ্যাটি লিভারের জন্য লবঙ্গ কার্যকর- লবঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। সেই কারণে লবঙ্গ শরীরের অঙ্গ, বিশেষ করে লিভারের স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয়। লবঙ্গে হেপাটোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে, যা বিপাকক্রিয়ার ওপর প্রভাব তৈরি করতে পারে।

২. ডায়াবেটিসে উপকারী- লবঙ্গ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। এটি লক্ষণীয় যে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ইনসুলিন প্রয়োজন। এমন পরিস্থিতিতে লবঙ্গ সেবন শরীরে ইনসুলিন তৈরি করতে সাহায্য করে। রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করতে পারে।

৩. ইমিউনিটি বুস্টার- লবঙ্গ রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করার গুণ রয়েছে। তাই যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের লবঙ্গ নিয়মিত লবঙ্গ খাওয়া জরুরি। লবঙ্গ শ্বেত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে।

৪. মাউথ ফ্রেশনার-লবঙ্গের অন্যতম সেরা বৈশিষ্ট্য হল লবঙ্গের একটি বিশেষ সুগন্ধ রয়েছে যা নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে। আপনি যদি চান, আপনি এটি কাঁচা চিবিয়েও খেতে পারেন, এটি নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে পারে।

৫. কাশির ওষুধ - অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে লবঙ্গে। তাই কাশি বা গলা খুশখুশ করলে কাশির ওষুধ হিসেবে কাজ করে। গলা ব্যাথার সমস্যা থেকে মুক্তি দেয় লবঙ্গ। শুকনো কাশি হলেও লবঙ্গ অত্যান্ত উপকারী।

 

Share this article
click me!