Healthy Food: দুধের পরিবর্তে নিয়মিত দই খেতে পারেন, রইল ৭টি উপকারিতা

মসলিন কাপড়ে দই ছেঁকে ঘরে সহজেই তৈরি করা ঝুলন্ত দই। এটি অত্যান্ত স্বাস্থ্যকর খাবার বলেও দাবি করেন বিশেষজ্ঞরা। আপনার ডায়েটে এই ঝুলন্ত দই যদি রাখেন তাহলে তার উপকারিতাগুলি জেনেনিন

 

Saborni Mitra | Published : Jan 2, 2024 6:03 PM IST

প্রতিদিনের খাবারে দই একটি গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান। এটি অত্যান্ত স্বাস্থ্যকর একটি খাবার। ভারতে যে কোনও রান্নাতে দইয়ের ব্যবহার করা হয়। তবে মসলিন কাপড়ে দই ছেঁকে ঘরে সহজেই তৈরি করা ঝুলন্ত দই। এটি অত্যান্ত স্বাস্থ্যকর খাবার বলেও দাবি করেন বিশেষজ্ঞরা। আপনার ডায়েটে এই ঝুলন্ত দই যদি রাখেন তাহলে তার উপকারিতাগুলি জেনেনিনঃ

১. প্রোটিন

দইতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এটিতে টিস্যু তৈরি ও মেরামত করার ক্ষমতা রয়েছে। দই বিপাক ক্রিয়া বাড়াতে পারে। এটি ফিটনেসে উৎসাহী করে।

২. অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারিতা

দইতে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক উপকারী ব্যাকটেরিয়া রয়েছে। এটি অন্ত্রকে সুস্থ রাখতে পারে। এটি হজমে সাহায্য করে. পুষ্টি শোষণে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের মত সমস্যাগুলি সারাতে কাজ করে।

৩. ক্যালসিয়াম সমৃদ্ধ

দইতে দুগ্ধজাত দ্রব্য। দইতে প্রচুর ক্যালসিয়াম রয়েছে। এটি হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী। দাঁতের স্বাস্থ্যের জন্য কার্যকর। অস্টিওপরোসিসের মত রোগের জন্য দই উপকারী।

৪. ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী

দইতে প্রোটিন ও প্রোবায়োটিক থাকে। এটি ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী। প্রোবায়োটিকগুলি ব্রণের সমস্যা সমাধানে উপকারী। প্রোটিন ত্বকের কোষগুলি মেরামত করতে সাহায্য করে।

৫, প্রদাহের বিরুদ্ধে কার্যকারী

দই প্রদাহ কমাতে সাহায্য করে। বাতের ব্যাথা ও ফোলাভাব কমায়। আর্থ্রাইটিস ও অন্যান্য সমস্যাগুলিতে দই খুবই কার্যকরী। তাই যাদের এই সমস্যা থাকে তাদের নিয়মিত দই খাওয়া জরুরি।

৬. কম ক্যালোরি

দইতে একটি কম ক্যালোরিযুক্ত খাবার। এটি ওজন নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। যারা ওজন নিয়ন্ত্রণে আনতে চান তারা নিয়মিত ডায়েটি দই রাখতে পারে।

৭. ল্যাকটোজ

যাদের ল্যাকটোজ অসহিষ্ণুতা রয়েছে তাদের জন্য দই একটি খেলা পরিবর্তনকারী হতে পারে। স্ট্রেনিং প্রক্রিয়াটি ল্যাকটোজকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে, যা সাধারণত দুগ্ধজাত খাবার এড়িয়ে চলা অনেক লোকের জন্য হজম করা সহজ করে তোলে।

Share this article
click me!