Healthy food: নিয়মিত খান মাশরুম, ছবিতে দেখুন এর স্বাস্থ্যকর উপকারিতাগুলি

সুপারফুড মারশুম। এটি অত্যন্ত সুস্বাদু একটি খাবার। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই মাশরুম খাবার রীতি রয়েছে। মাশরুমের অনেক ধরন রয়েছে। কিছু মাশরুম রয়েছে অত্যন্ত দামী। কিন্তু স্বল্পমূল্যের মাশরুমও পাওয়া যায়। তবে মুশরুমের খাদ্যউপাকরিতা প্রচুর।

 

Saborni Mitra | Published : Mar 24, 2024 1:01 PM IST

17
নিরামিশ খাওয়া

বিশ্বের জনপ্রিয় নিরামিশ খাওয়ারের মধ্যে একটি হল মারশুম। এটি অত্যন্ত সুস্বাদু। পাশাপাশি পুষ্টিকরও। মাশরুমের গুণগুলি হলঃ

27
রোগ প্রতিরোধ ক্ষমতা

মাশরুমে সেলেনিয়াম, ভিটামিন ডি এবং বি ভিটামিন প্রচুর পরিমাণে রয়েছে। এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। মাশরুম রক্ত কণিকা বৃদ্ধির পাশাপাশি অ্যান্টিবডি গঠনে অপরিহার্য।

37
পুষ্টি সমৃদ্ধ

মাশরুম একটি পুষ্টিসমৃদ্ধ কাবার। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে। যা হাড়ের স্বাস্থ্য ভাল রাখে। মাশরুমে সেলেনিয়াম পটাসিয়াম রয়েছে। যা শারীরিক সুস্থতা বজায় রাখতে পারে।

47
মস্তিষ্কের স্বাস্থ্য

মাশরুমে প্রচুর পরিমাণে কার্ডিসেপস রয়েছে। যা মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখে। মাশরুমে এমন যৌগ রয়েছে যা স্নায়ুর বৃদ্ধিকে কার্যকর। এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। যা স্মৃতিশক্তি বাড়ায়। নিয়মিত মাশরুম খেলে নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডারের ঝুঁকি কমতে পারে।

57
অন্ত্রের সুস্থতা

মাশরুম হজমের সহায়ক। পুষ্টি শোষণ করেতে পারে। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি উপকারী অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে।

67
অ্যান্টিবডির পাওয়ার হাউস

অ্যান্টিঅক্সিডেন্ট বাড়ায় মাশরুম। এতে অক্সিডেটিভ স্ট্রেস ও প্রদাহ থেকে রক্ষা করতে পারে। এটি হৃদরোগের ঝুঁকি কমায়। ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। মাশরুমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেমন এরগোথিওনিন এবং গ্লুটাথিয়ন। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

77
স্বাস্থ্যের জন্য উপকারী

যারা নিরামিশ খাবার খান তাদের জন্য মাশরুম বিশেষ উপকারী। প্রয়োজনীয় পুষ্টি আর প্রোটিনের দুর্দান্ত উৎস মাশরুম।

Share this Photo Gallery
click me!
Recommended Photos