সারা রাত ভিজিয়ে রেখে সকালে কাজু খান, শরীর পাবে ৮টি দুর্দান্ত উপকার

ড্রাই ফ্রুটস খেতে সবাই পছন্দ করে এবং প্রায় প্রতিটি বাড়িতেই থাকে। অনেকেই ড্রাই ফ্রুটসের মধ্যে কাজুবাদাম খেতে পছন্দ করেন। কাজু একটি শুকনো ফল যা খেতে খুবই সুস্বাদু। এটি অনেক ধরণের মিষ্টি এবং স্ন্যাকসেও ব্যবহৃত হয়।

Parna Sengupta | Published : Mar 18, 2024 1:35 PM IST

18

অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ হওয়ায় কাজু খেলে অনেক উপকার পাওয়া যায়। এতে পলিফেনল এবং ক্যারোটিনয়েডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা আমাদের হার্টের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

28

বাদাম ইত্যাদি শুকনো ফলের মতো, ভিজিয়ে রাখা কাজুবাদাম খাওয়াও উপকারী বলে মনে করা হয়। এর পাশাপাশি ভেজানো কাজুতে শুকনো কাজুর চেয়ে বেশি ফাইবার থাকে যা আমাদের পরিপাকতন্ত্রের জন্য উপকারী এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রতিরোধ করে।

38

কাজুতে প্রচুর পরিমাণে ফাইটিক অ্যাসিড থাকে, যার কারণে এটি সহজে হজম হয় না। এমন অবস্থায় কাজু ভিজিয়ে খেলে এতে উপস্থিত ফাইটিক অ্যাসিড কমে যায় বা দূর হয় এবং সহজে হজম হয়। এই অ্যাসিড পেট সংক্রান্ত অনেক সমস্যাও সৃষ্টি করতে পারে। তাই ভিজিয়ে খাওয়া ভালো বিকল্প।

48

ক্যালসিয়াম, আয়রন, ফাইবার এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টিতে ভরপুর কাজু ভিজিয়ে রাখলে আমাদের শরীর এই পুষ্টিগুলি সহজেই শোষণ করতে সক্ষম হয়। হাড় মজবুত রাখার পাশাপাশি এটি অস্টিওপোরোসিসের মতো হাড় সংক্রান্ত রোগের ঝুঁকিও কমায়।

58

কাজু অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ই সমৃদ্ধ, যা আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে।

68

কাজুবাদামে উপস্থিত ভিটামিন-ই, জিঙ্ক এবং সেলেনিয়াম আমাদের ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। এটি কোলাজেন উৎপাদনের মাধ্যমে ত্বককে দীর্ঘ সময়ের জন্য তরুণ এবং উজ্জ্বল রাখে।

78

অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং অনেক খনিজ পুষ্টিতে ভরপুর, কাজু বাদাম ভিজিয়ে রাখলে তা আমাদের শরীরে শোষণ ক্ষমতা বাড়ায়।

88

ভিজিয়ে রাখা কাজু খাওয়া আমাদের মস্তিষ্কের স্বাস্থ্য বাড়ায়, যা বয়স বাড়ার সাথে সাথে ভুলে যাওয়ার ঝুঁকি কমায়। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যাল ড্যামেজ কমায়, যা মস্তিষ্কের কোষকে সুস্থ রাখে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos