Holi 2024: রঙের উৎসবে এভাবেই নিজের ওজন নিয়ন্ত্রণে রাখুন, রইল পাঁচটি সহজ টিপস

রঙের উৎসবে নিয়ন্ত্রণহীন খাওয়া মানেই ওজন বৃদ্ধি। তবে রইল এই উৎসবের মধ্যে যাতে ওজন নিয়ন্ত্রণে রাখা যায় তারই টিপস রইল এখানেঃ

 

Saborni Mitra | Published : Mar 21, 2024 1:05 PM IST

হোলি বা রঙের উৎসবের দিন এগিয়ে আসছে। ভারতীয় বিশেষ করে বাঙালিদের কাছে উৎসব মানেই জমিয়ে খাওয়া দাওয়া। রঙের উৎসবেও খাওয়াদাওয়া কম হয় এমনটা কিন্তু হয় না। কিন্তু নিয়ন্ত্রণহীন খাওয়া মানেই ওজন বৃদ্ধি। তবে রইল এই উৎসবের মধ্যে যাতে ওজন নিয়ন্ত্রণে রাখা যায় তারই টিপস রইল এখানেঃ

১। প্রোটিনকে গুরুত্ব

উৎসবের মধ্যেও প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। এতে ওজন নিয়ন্ত্রণে থাকে, সুস্থ থাকা যায়। তাই উৎসবের মরশুমে মাছ, মাংস, ডিম, মুসুর ডাল বেশি করে খান। পাতে রাখুন দই। চর্বিহীন প্রোটিনের ওপর বেশি গুরুত্ব দিন।

২। সম্পূর্ণ খাবার

পুরো খাবার খেতে হবে। গোটা শস্য, চর্বিহীন প্রোটিন, ফলমূল শাকসবজি খেতে হবে। ভিটামিন, খনিজ ও ফাইবার জাতীয় খাবার বেশি করে খান। তাতে খিদে কমে যাবে।

৩। জল খান

পর্যন্ত জল পান করতে হবে। উৎসবের মরশুমে নিজেকে হাইড্রেটেড রাখুন। প্রয়োজনে সরবত খেতে পারেন। আপনার খাদ্যতালিকায় শসা, তরমুজ কমলালেবু রাখুন। অতিরিক্ত জলপান খিদে নিয়ন্ত্রণ করতে পারে।

৪। চিনি কম খান

হোলি বা দোলের উৎসব মানেই প্রচুর মিষ্টি খাওয়া হয়। কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য এই সময় চিনি বা মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন। পরিবর্তনে মধু বা ম্যাপেল সিরাপের মত প্রাকৃতিক মিষ্টির ওপর আস্থা রাখান। চাইলে গুড়ের ব্যবহার করুন।

৫। ক্যালোরি কম

খাবারে ক্যালোরি নিয়ন্ত্রণ করুন। যা ওজন নিয়ন্ত্রণে রাখার চাবিকাঠি। তাই অল্প অল্প করে খাবার খান। খাবেরর জন্য ছোট প্লেট ব্যবহার করুন। প্রচুর পরিমাণে খাবার খাবেন না। খিদে পেলে জল আর সরবত দিয়ে জল আর সরবরতের ওপর আস্থা রাখুন।

Share this article
click me!