আপনার শিশু কি কোষ্ঠকাঠিন্যে ভুগছে? এই সহজ ঘরোয়া প্রতিকারগুলি খুব তাড়াতাড়ি আরাম দেবে

শিশুদের খাদ্যাভ্যাস এবং তাদের শারীরিক পরিশ্রমের দিকে বিশেষ নজর দিতে হবে। আপনার সন্তানও যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকে, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে এই সহজ ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করতে পারেন।

Parna Sengupta | Published : Mar 21, 2024 12:25 PM IST

কোষ্ঠকাঠিন্যের সমস্যা শুধু প্রাপ্তবয়স্কদের নয়, শিশুদেরও হয়। সাধারণত, অতিরিক্ত পরিমাণে চকোলেট, কুকিজ এবং চিপস খাওয়ার কারণে শিশুদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে শিশুদের খেলাধুলার অভাবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ছে। এই পরিস্থিতিতে শিশুদের খাদ্যাভ্যাস এবং তাদের শারীরিক পরিশ্রমের দিকে বিশেষ নজর দিতে হবে। আপনার সন্তানও যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকে, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে এই সহজ ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করতে পারেন।

ঘরে তৈরি ঘি

আপনার শিশু যদি কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকে তাহলে তাকে ঘরে তৈরি ঘি খাওয়ান। আসলে, ঘি মেটাবলিজমকে ত্বরান্বিত করে এবং অন্ত্রের কাজকে সহজ করে তোলে। এমন অবস্থায় শিশুদের খাবারে দিনে তিনবার ঘি দিন। এতে আপনার সন্তানের পেট পরিষ্কার হবে এবং মলত্যাগও সহজ হবে। এটি স্বাস্থ্যের জন্য আরও অনেক সুবিধা প্রদান করবে।

মৌসুমি ফল

গ্রীষ্মকাল শুরু হয়েছে, তাই আপনার বাচ্চাদের আম, তরমুজ এবং আঙ্গুরের মতো মৌসুমি ফল খাওয়ান। প্রকৃতপক্ষে, ফলগুলিতে ভাল পরিমাণে ফাইবার থাকে, যা মলত্যাগের উন্নতিতে সাহায্য করে এবং বিপাককে উন্নত করে। শুধু তাই নয়, ফলের প্রাকৃতিক মিষ্টিও রয়েছে, যার কারণে শিশু মিষ্টির জন্য আগ্রহী হয় না।

খাবার পর কলা খাওয়ান

আয়ুর্বেদ অনুসারে কলা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। এ জন্য কলায় হালকা কালো লবণ মিশিয়ে শিশুকে খাওয়ান। বেশি নয়, শুধু অর্ধেক কলা খাওয়ালেই শিশুকে এই সমস্যা থেকে মুক্তি মিলবে। আসলে এতে উপস্থিত ফাইবার মেটাবলিজম বাড়ায় এবং খাবার দ্রুত হজম করতে সাহায্য করে।

এই বিষয়গুলো মাথায় রাখুন

আপনার শিশু যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অস্থির থাকে, তাহলে তাকে সময়মতো মলত্যাগ করার অভ্যাস গড়ে তুলতে বলুন, যাতে শিশু প্রতিদিন একই সময়ে মলত্যাগ যায়। এছাড়াও তাদের জন্য চকলেট, কুকিজ এবং চিপস খাওয়ার একটি নিয়ম নির্ধারণ করুন। উদাহরণস্বরূপ, প্রথম সপ্তাহে শুধুমাত্র একবার চকলেট, দ্বিতীয় সপ্তাহে কুকিজ, তৃতীয় সপ্তাহে চিপস এবং শিশুদের প্রচুর পরিমাণে জল পান করতে বলুন। এটি শরীরকে ডিটক্সিফাই করতে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!