ম্যাচ দেখার সময় যদি প্রচন্ড টেনশন হয়, তবে দ্রুত এই ৫টি উপায়ে স্ট্রেস কমান

যখন আমাদের দল হেরে যায়, তখন আমাদের মস্তিষ্ক বিভিন্ন প্রতিক্রিয়ার সূচনা করে এবং স্ট্রেস হরমোন অর্থাৎ কর্টিসল নিঃসরণ করে, যার কারণে হতাশা এবং উত্তেজনার অনুভূতি হয়। এমন পরিস্থিতিতে খেলাধুলার সময় আমাদের মনের উপর অনেক চাপ থাকে

Parna Sengupta | Published : Nov 19, 2023 1:12 PM IST

আজ ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ, ভারতীয় দলের জয়ের জন্য মানুষ প্রার্থনা করছে। সবাই টিভি আর মোবাইলে চোখ আটকে বসে আছে ম্যাচ দেখতে। কিন্তু আপনি কি জানেন যে আমরা যখন আমাদের প্রিয় খেলা দেখি তখন আমাদের মস্তিষ্ক এর কারণে অনেক বেশি প্রভাবিত হয়। শুধু তাই নয়, খেলাধুলায় যা ঘটে তা আমাদের মানসিক অবস্থাকে প্রভাবিত করে, যার কারণে আমরা প্রচন্ড স্ট্রেস অনুভব করি। এছাড়াও, আমরা যে দলটিকে সমর্থন করছি, যদি জয়ী হয়, তবে এই জয়ের ফলে আমাদের মস্তিষ্ক ইতিবাচক আবেগ তৈরি করে এবং অনুভূতি-ভাল হরমোন অর্থাৎ ডোপামিন নিঃসরণ করে এবং এর ফলে একটি উত্সাহী অনুভূতি তৈরি হয়।

যখন আমাদের দল হেরে যায়, তখন আমাদের মস্তিষ্ক বিভিন্ন প্রতিক্রিয়ার সূচনা করে এবং স্ট্রেস হরমোন অর্থাৎ কর্টিসল নিঃসরণ করে, যার কারণে হতাশা এবং উত্তেজনার অনুভূতি হয়। এমন পরিস্থিতিতে খেলাধুলার সময় আমাদের মনের উপর অনেক চাপ থাকে এবং এর কারণে আমরা দুশ্চিন্তা সহ আরও অনেক সমস্যার সম্মুখীন হই। ম্যাচ দেখার সময় যদি আপনি মানসিক চাপ-উদ্বেগ অনুভব করেন তবে আপনি অবিলম্বে এই ব্যবস্থাগুলি গ্রহণ করতে পারেন।

এমন পরিস্থিতিতে এটি করুন

একে অপরের সাথে কথা বলুন - খেলা দেখার সময় লোকেরা এতটাই ব্যস্ত হয়ে পড়ে যে তারা তাদের আশেপাশে বসে থাকা লোকদের সাথে কথা বলতে ভুলে যায় এবং এই কারণে তারা সেই সময় গেমটিকে সবকিছু হিসাবে বিবেচনা করতে শুরু করে। এ কারণে এটি মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে। তাই কথা বলতে থাকুন।

বার বার জল খান – এ ছাড়া খেলাধুলা দেখার সময় জল পান করতে থাকুন কারণ জল আমাদের শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কাজ করে এবং এর ফলে শরীর মানসিক ও শারীরিক স্তরে চাপ পড়ে না।

কাউন্ট ডাউন করা উপকারী হবে- যদি আপনি মনে করেন যে ম্যাচটি এমন পরিস্থিতিতে আটকে গেছে যেখান থেকে আরও কিছু ঘটতে পারে, তবে এই পরিস্থিতিতে চিৎকার বা রেগে যাবেন না বরং মনে মনে গণনা করা শুরু করুন, এতে আপনার ধৈর্য্য গড়ে উঠবে।

টিভি ছেড়ে উঠে পড়ুন – এর পাশাপাশি, আপনি যদি মনে করেন যে ম্যাচটি আপনি যেভাবে ভেবেছিলেন সেভাবে চলছে না, তবে খেলোয়াড় বা নিজের উপর রাগ না করে সেখান থেকে উঠে অন্য কোথাও যাওয়া ভাল।

মনে মনে ভাবুন যে এটা শুধুমাত্র একটা খেলা – খেলার ফলাফল আপনার মত না হলে হতাশ হওয়ার কোন প্রয়োজন নেই। আপনার মনকে বোঝান যে এটি কেবল একটি খেলা এবং এর থেকেও পৃথিবীতে আরও অনেক কিছু রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!