বাচ্চারা চুটিয়ে খেলুক দোল, রং-এর হাত থেকে বাঁচাতে বাবা-মায়েরা এই কয়েকটা টিপস মাথায় রাখুন

হোলির রং শিশুদের ক্ষতি করে। আমরা আপনাকে হোলিতে শিশুদের জন্য কিছু সুরক্ষা টিপস বলতে যাচ্ছি, যা অনুসরণ করে আপনি কোনও উদ্বেগ ছাড়াই শিশুদের সাথে হোলি উপভোগ করতে পারেন।

Parna Sengupta | Published : Mar 22, 2024 10:59 AM IST

শিশুরা অধীর আগ্রহে দোলের জন্য অপেক্ষা করে। দোলের দিন বাবা মা, বন্ধুদের সঙ্গে হোলি খেলতে উদগ্রীব হয়ে থাকে তারা। আপনার সন্তানও যদি হোলি নিয়ে জেদি হয়, তাহলে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। আসলে, হোলি উৎসবের সময়, অভিভাবকরা প্রায়শই তাদের সন্তানদের নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন। হোলির রং শিশুদের ক্ষতি করে। আমরা আপনাকে হোলিতে শিশুদের জন্য কিছু সুরক্ষা টিপস বলতে যাচ্ছি, যা অনুসরণ করে আপনি কোনও উদ্বেগ ছাড়াই শিশুদের সাথে হোলি উপভোগ করতে পারেন।

শিশুদের কাছাকাছি থাকুন

হোলির দিনে বাচ্চাদের একা রেখে যাওয়ার ভুল করবেন না। এমন পরিস্থিতিতে হোলি খেলতে গিয়ে আহত হতে পারে শিশুরা। এছাড়াও, শিশুরা জলের ড্রামে পড়ে যেতে পারে, তাই হোলির সময় শিশুদের আশেপাশে থাকুন এবং তাদের উপর নজর রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করুন।

কৃত্রিম রং এড়িয়ে চলুন

শিশুদের ত্বক খুবই সংবেদনশীল। এমন পরিস্থিতিতে রাসায়নিক কৃত্রিম রং শিশুদের ক্ষতি করতে পারে। অতএব, হোলিতে শিশুদের জন্য শুধুমাত্র প্রাকৃতিক এবং ভেষজ রং আনুন, এটি শিশুদের সম্পূর্ণ নিরাপদ রাখবে।

বেলুন নিয়ে খেলা চলবে না

বেশিরভাগ শিশুই এই দিনে জলের বেলুন নিয়ে খেলতে পছন্দ করে। কিন্তু জলের বেলুন শিশুদের ত্বকে শক্ত হয় এবং শিশুদের চোখ ও কানে জল যাওয়ার আশঙ্কা থাকে, তাই শিশুদের এই জলের বেলুন নিয়ে খেলা থেকে বিরত রাখুন।

গোটা শরীর ঢেকে দিন

শিশুদের এই দিনে ফুল প্যান্ট এবং ফুল হাতা শার্ট পরা উচিত, যাতে হোলির রঙ শিশুদের ত্বকে খুব বেশি প্রভাব না ফেলে এবং একই সাথে শিশুরা সূর্যের হাত থেকে অনেকাংশে সুরক্ষিত থাকে।

ত্বকে তেল লাগান

হোলি খেলার আগে বাচ্চাদের ত্বকে নারকেল বা অলিভ অয়েল লাগাতে পারেন। হোলির একদিন আগেও বাচ্চাদের চুলে তেল লাগান। এতে শিশুদের ত্বক ও চুলে লাগানো রং সহজেই দূর হবে এবং শিশুরা রং-এর রাসায়নিক থেকেও নিরাপদ থাকবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!