CoronaVirus19: করোনা মহামারি কমিয়েছে মানুষের গড় আয়ু , গবেষণায় মিলেছে মারাত্মক তথ্য

২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর হার ৭ শতাংশ বেড়েছে। তথ্য অনুযায়ী, ২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যু ২০১৯ সালের তুলনায় হাফ মিলিয়ন কম ছিল।

 

deblina dey | Published : Mar 14, 2024 11:00 AM IST / Updated: Mar 14 2024, 04:32 PM IST

করোনা মহামারী শুধু স্বাস্থ্য নয়, সমাজের প্রতিটি ক্ষেত্রেই গভীর প্রভাব ফেলেছে। একটি গবেষণায় সম্প্রতি প্রকাশিত হয়েছে যে এই মহামারী বিশ্বজুড়ে মানুষের স্বাস্থ্যের উপর গভীর প্রভাব ফেলেছে, যার কারণে বিশ্বের বিভিন্ন অঞ্চলে গড় বয়স হ্রাস পেয়েছে।

দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, করোনা বিশ্বব্যাপী আয়ুকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে। গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ স্টাডি (GBD) ২০২১-এর তথ্য অনুসারে, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী আয়ু ১.৬ বছর কমেছে। এই চিত্রটি স্বাস্থ্যের উন্নতির পূর্ববর্তী প্রবণতা থেকে হঠাৎ পরিবর্তনকে প্রতিফলিত করে।

এই পরিসংখ্যানগুলি প্রাপ্তবয়স্কদের জন্য ভীতিকর, অন্যদিকে শিশুদের মৃত্যুহার হ্রাসের একটি ইতিবাচক আভাসও উঠে এসেছে৷ সমীক্ষায় দেখা গিয়েছে যে ২০১৯ সালের তুলনায় ২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর হার ৭ শতাংশ বেড়েছে। তথ্য অনুযায়ী, ২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যু ২০১৯ সালের তুলনায় হাফ মিলিয়ন কম ছিল।

বিশেষজ্ঞের বক্তব্য

ডাঃ অস্টিন ই. শুমাকার, ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমআই) এর হেলথ মেট্রিক্স সায়েন্সের সহকারী অধ্যাপক বলেছেন, প্রাপ্তবয়স্কদের জন্য করোনভাইরাস মহামারীর প্রভাব গত ৫০ বছরে দেখা যে কোনও ঘটনার চেয়ে বেশি হয়েছে, যার মধ্যে রয়েছে যুদ্ধ ও প্রাকৃতিক দুর্যোগও।

কোন দেশগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল?

গবেষণায় জর্ডান এবং নিকারাগুয়া-সহ করোনার কারণে মৃত্যুর হার বৃদ্ধির সঙ্গে কিছু কম পরিচিত এলাকাও তুলে ধরা হয়েছে। এছাড়াও, কোয়াজুলু-নাটাল এবং লিম্পোপোর মতো দক্ষিণ আফ্রিকার কিছু প্রদেশে আয়ু হ্রাস পেয়েছে। অন্যদিকে, বার্বাডোস, নিউজিল্যান্ড, অ্যান্টিগুয়া এবং বারবুডার মতো দেশে মহামারী চলাকালীন মৃত্যুর হার অন্যদের তুলনায় কম ছিল। যদিও মহামারি ২০২০ এবং ২০২১ সালে বিশ্বব্যাপী প্রায় ১৬ মিলিয়ন মানুষের জীবন দাবি করেছিল, গত সাত দশকে যে অগ্রগতি হয়েছে তা পুরোপুরি পূর্বাবস্থায় ফেরানো যায়নি। জন্মের সময় আয়ু গত ৭০ বছরে প্রায় ২৩ বছর বেড়েছে।

GBD ২০২১ সমীক্ষা শুধুমাত্র মহামারীটির তাৎক্ষণিক প্রভাবগুলি মূল্যায়ন করে না, এটি ভবিষ্যতের স্বাস্থ্য ব্যবস্থা, অর্থনীতি এবং বিশ্বজুড়ে সমাজের জন্য এর প্রভাবগুলিও অন্বেষণ করে। এটি বর্তমান সাফল্য, ভবিষ্যতের মহামারীর জন্য প্রস্তুতি এবং বিভিন্ন দেশে স্বাস্থ্য বৈষম্য মোকাবেলার গুরুত্বের ওপর জোর দেয়।

Share this article
click me!