কীভাবে কমাবেন কোলেস্টেরলের মাত্রা? এক মাস এই নিয়ম মেনে রক্ত পরীক্ষা করলেই বদল দেখতে পাবেন

কীভাবে কমাবেন কোলেস্টেরলের মাত্রা? এক মাস এই নিয়ম মেনে রক্ত পরীক্ষা করলেই বদল দেখতে পাবেন

Anulekha Kar | Published : Jul 23, 2024 12:49 PM IST

কোলেস্টেরলকে অনেকেই অবহেলা করেন। কিন্তু অনবরত অবহেলার কারণে বিভিন্ন শারীরিক সমস্যার কারণ হয়ে দাঁড়ায় কোলেস্টেরল। এক্ষেত্রে খাদ্যতালিকায় এমন কিছু খাবার যোগ করতে হবে যা কোলেস্টারলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

প্রতিদিন বাইরের খাবার খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকে। এক্ষেত্রে এমন অনেক খাবার রয়েছে যা কোলেস্টেরল কমাতে কার্যকর। খারাপ কোলেস্টেরল এক ধরনের চর্বিযুক্ত পদার্থ। এই রক্ত ধমনীতে জমে যা রক্ত প্রবাহ বাধাগ্রস্ত হয় এবং শরীরের বিভিন্ন অংশে রক্ত পৌঁছতে অসুবিধা হয়।

Latest Videos

এর ফলে শরীরের বিভিন্ন অংশে যন্ত্রণা দেখা দেয় এমনকী হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। তাই খাদ্যতালিকার দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। খাবারের দিকে খেয়াল রাখলেই কোলেস্টেরল কমতে শুরু করে। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু খাবারের নাম যা কোলেস্টেরল কমায়।

রসুন - এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড, ভিটামিন, খনিজ এবং অ্যালিসিন নামক একটি যৌগ। এটি শরীরের খারাপ কোলেস্টেরল অর্থাৎ এলডিএল কমাতে সাহায্য করে। এ ছাড়া ভাল কোলেস্টেরল অর্থাৎ এইচডিএল বাড়াতেও পারে । প্রতিদিন এক কোয়া রসুন খেলে কোলেস্টেরলের মাত্রা কমানো যায়। রসুনেও রয়েছে উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট

এছাড়া ধনে একটি ভাল ঔষধী। ধনে বীজে রয়েছে ফলিক অ্যাসিড, ভিটামিন এ, বিটা ক্যারোটিন এবং বিশেষ করে ভিটামিন সি। এই বীজ উচ্চ কোলেস্টেরল কমায়।

মেথি বীজ ভিটামিন ই সমৃদ্ধ। অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যের একটি ভাল উৎস। মেথি বীজে প্রচুর ফাইবার রয়েছে। খারাপ কোলেস্টেরল কমাতে ফাইবার কাজে লাগে। তাই সকালে মেথি ভিজান জল খেতে পারেন।

Share this article
click me!

Latest Videos

BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
BJP Live: আর জি করের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
RG Kar Protest Live : শর্ত নিয়েই কালীঘাটে যাচ্ছেন ডাক্তাররা, দেখুন সরাসরি
'জাস্টিস ফর আরজি কর' ৫ দফা দাবিতে জুনিয়র ডাক্তারদের জনগর্জন | Doctors Protest | RG Kar Protest |
'সবচেয়ে বড় অপরাধী আপনি মাননীয়া মুখ্যমন্ত্রী' গর্জে উঠলেন রূপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly | RG Kar