Remove Moles: চামড়া পুড়িয়ে আঁচিল তোলার দরকার নেই, ঘরোয়া পদ্ধতিতেই মিলবে সুরাহা

অনেকে লেজার ট্রিটমেন্টের মাধ্যমে ত্বকের কিছুটা অংশ পুড়িয়ে আঁচিল-টিকে দূর করতে চান। এর ফলে চামড়ারও ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু, সামান্য কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললেই এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

Sahely Sen | Published : Feb 6, 2024 2:55 AM IST

ভাইরাসের নাম হিউম্যানপ্যাপিলোমাভাইরাস, এরই সংক্রমণের কারণে ত্বকের ওপর বাড়তে থাকে আঁচিল অথবা তিল (Moles) । এই সমস্যা দূর করার জন্য অনেকেই অনেক ধরনের ওষুধ খান , কিংবা লেজার ট্রিটমেন্টের মাধ্যমে ত্বকের কিছুটা অংশ পুড়িয়ে আঁচিল-টিকে দূর করতে চান। এর ফলে চামড়ারও ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু, সামান্য কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললেই এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। 

-

১) পেঁয়াজের রসে থাকে অ্যান্টিসেপ্টিক গুণ, যা বিভিন্ন ব্যাক্টেরিয়া ধ্বংস করে। এর দ্বারা আঁচিল কমে যেতে পারে। পেঁয়াজের রস তুলো ভিজিয়ে আঁচিলের উপর লাগান। এতে উপকার পেতে পারেন।

২) রসুনে থাকে অ্যালিসিন নামক উপাদান। অ্যালিসিন অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। রসুন থেঁতো করে আঁচিলের ওপর লাগালে উপকার পাবেন।

৩) আঁচিল করানোর জন্য কার্যকরী হতে পারে অ্যাসপিরিন। প্রথমে এই ওষুধের একটি বা দুটি ট্যাবলেট গুঁড়ো করে নিন। তার পরে জল মিশিয়ে নরম করে নিন। সেটি আঁচিলের উপর লাগিয়ে দিন। এ বার ব্যান্ডেজে ঢেকে সারা রাত রেখে দিন। অ্যাসপিরিনে স্যালিসিলিক অ্যাসিড নামের একটি উপাদান থাকে। সেটি সহজেই আঁচিলের বৃদ্ধি আটকে দিতে পারে।

৪) একটি তুলোকে অ্যাপল সিডার ভিনিগারে ভিজিয়ে আঁচিলের উপর কয়েক ঘণ্টা রেখে দিন । এই নিয়ম পর পর পাঁচ দিন পালন করুন। অ্যাপল সিডার ভিনিগারে প্রচুর পরিমাণে অ্যাসিড থাকে। যা আঁচিলের সমস্যা কমাতে সাহায্য করে। 

-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!