Health Tips: নিয়মিত এভাবে দই খান, ডায়েবেটিস আপনার ধারে কাছে ঘেঁসবে না

বিশেষজ্ঞদের কথায়, প্রতি সপ্তাহে অন্তত তিন বাটি দই খেলে ডায়াবেটিশের ঝুঁকি এড়ানো যায়।

 

Saborni Mitra | Published : Apr 15, 2024 4:37 PM IST

প্লেন দই- সাধারণত টক দই স্বাস্থ্যের জন্য উপকারী। তবে চিকিৎসকদের কথায় নিয়মিত টক দই জায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। ইনসুলিন প্রতিরোধের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

চিকিৎসকদের কথায় নিয়মিত দই খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। কোনও ব্যক্তি যদি দীর্ঘদিন ধরেই প্লেন টক দই খান তাহলে তার ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(FDA) বলেছে নিয়মিত দই খাওযা টাইপ - ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমাতে পারে। বিশেষজ্ঞরা দাবি করেছেন, এই নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

বিশেষজ্ঞদের কথায়, প্রতি সপ্তাহে অন্তত তিন বাটি দই খেলে ডায়াবেটিশের ঝুঁকি এড়ানো যায়। ডায়াবেটিস এবং মেটাবলিক সিনড্রোমের সমস্যাও এড়ানো যায়।

বিশেষজ্ঞদের কথায় রক্তে শর্করার ব্যবস্থাপনার জন্য দইয়ের অনুমোদন এর প্রোবায়োটিক সামগ্রীর কারণে, যা অন্ত্রের স্বাস্থ্যকে উন্নীত করে। অন্ত্রের মাইক্রোবায়োম গ্লুকোজ বিপাক এবং ইনসুলিন সংবেদনশীলতা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা রক্তে শর্করার ব্যবস্থাপনার জন্য অপরিহার্য। দইতে থাকা প্রোবায়োটিকগুলি এই কাজগুলিকে বাড়িয়ে তুলতে পারে, এটি ডায়াবেটিস বা এর ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য সম্ভাব্য উপকারী করে তোলে। তিনি আরও বলেছেন, সবই দই কিন্তু সমান উপকারী নয়। কিছু দই রয়েছে যাতে প্রোবায়োটিকের অভাব থাকে। আবার কিছু রয়েছে, যাতে শর্করা রয়েছে। যেগুলি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সেই কারণে বিশেষজ্ঞরা প্লেন টক দইয়ের কথাই বলেছেন। দইতে প্রয়োজনীয় সবজি ও ফল দেওয়া যেতে পারে। যা আরও উপকারী।

বিশেষজ্ঞদের কথায় ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি, দইয়ে ল্যাকটোব্যাসিলাস কেসি, স্ট্রেপ্টোকক্কাস থার্মোফিলাস এবং বিফিডোব্যাকটেরিয়াম প্রজাতির উপস্থিতি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, স্থূলতা কমায় এবং লিভারকে সুস্থ রাখে।

Share this article
click me!