Health Tips: গরমে কি নিয়মিত পান্তা ভাত খাচ্ছেন? জানুন এটি শরীরের ক্ষতি করবে না তো

বিশেষজ্ঞদের কথায় পান্তা একটি উপকারী খাবার। স্বাস্থ্য়ের জন্য ভাল। শরীর ঠান্ডা করে। তবে যাদের বাতের সমস্যা রয়েছে তাদের জন্য পান্তা খুব একটা ভাল নয়। এতে ব্যাথা বাড়তে পারে।

 

Saborni Mitra | Published : Apr 15, 2024 4:16 PM IST

পান্তা ভাত খাওয়ার চল গরমকালে অনেক রাজ্যেই রয়েছে। তবে পশ্চিমবাংলায় মূলত গরমকালে অনেকেই প্রায় নিয়মিত পান্তা ভাত খেয়ে থাকেন। কেউ সকালে পান্তা খান। কেউ আবার রাতে জলঢেলে ভাত খান। গ্রামের মানুষ পান্তা খেতে অভ্যস্ত। আর গরমকারে শহুরে মানুষও পান্তা খান। গরমকালে শহরের নামী দামী রেস্তোরাঁগুলিও তাদের মেনু কার্ডে পান্তা অ্যাড করেছে। কিন্তু কথা হচ্ছে পান্তা খাওয়া কতটা উপকারী।

বিশেষজ্ঞদের কথায় পান্তা একটি উপকারী খাবার। স্বাস্থ্য়ের জন্য ভাল। শরীর ঠান্ডা করে। তবে যাদের বাতের সমস্যা রয়েছে তাদের জন্য পান্তা খুব একটা ভাল নয়। এতে ব্যাথা বাড়তে পারে। সর্দিকাশির সমস্যা হলেও নিয়মিত পান্তা খাওয়া এড়িয়ে চলা শ্রেয়।

পান্তা ভাতের উপকারিতাঃ

পুষ্টিগুণ

পান্তা ভাত মাইক্রোফ্লোরা সমৃদ্ধ, যা একটি প্রিবায়োটিক হিসাবে কাজ করে। এটি অন্ত্রের সংক্রমণ রোধ, শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা, ভালো হজমশক্তি, ত্বকের উজ্জ্বলতা এবং সুন্দর চুলের জন্য কাজ করে। পান্তা ভাত একটি ইলেক্ট্রোলাইট হিসাবে কাজ করে তাই এটি ক্লান্তি, দুর্বলতা এবং ডিহাইড্রেশন নিরাময় করে। ভাত পান্তা করা হলে এটি বিভিন্ন অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিঅক্সিডেন্ট পদার্থ, মেটাবোলাইট যেমন ফেনোলিক্স, ফ্ল্যাভন, ভিটামিন ই, ফাইটোস্টেরল, লিনোলিক অ্যাসিড, অ্যান্থোসায়ানিন ইত্যাদি সমৃদ্ধ হয়। এই শরীর-বান্ধব ব্যাকটেরিয়া কোলেস্টেরল কমাতে, পেরিস্টালসিস উন্নত করতে এবং ডায়রিয়া প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পান্তা ভাতে খণিজ

পান্তা ভাতে প্রচুর পরিমামে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম রয়েছে। বিশেষজ্ঞদের কথায় ভাতের তুলনায় প্রায় ২১ গুণ আয়রন রয়েছে পান্তা ভাতে। তাই গরমকালে স্বাস্থ্যকর।

পান্তা ভাত পেটের জন্য উপকারী

পান্তা ভাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২ রয়েছে। এটি ক্লান্তি কমাতে পারে। অনিদ্রা দূর কের। এটি প্রোবায়োটিক সমৃদ্ধথ তাই যাদের গ্যাস- অম্বলের সমস্যা রয়েছে তাদের জন্য উপকারী।

পুষ্টিকর পান্তা ভাত তৈরির নিয়ম-

পান্তা ভাত সাধারতণ সকালে খেলে বেশি উপকার পাবেন। আগের দিন রাতে ভাত তৈরি করে তাতে ঠান্ডা জল ঢেলে দিন। ৬-৮ ঘণ্টা ভিজলে পুষ্টিকর পান্তা তৈরি হয়। নুন দিয়ে খেতে পারেন। পান্তা ভাতের সঙ্গে মাছ-মাংস সবই খেতে পারেন। তবে শাক , কাঁচা পেঁয়াজ, আলু সিদ্ধে, পাতি লেবু দিয়ে পান্তা খাওয়া উপকারী।

Share this article
click me!