ডায়াবেটিস আক্রান্তদের গুড়ের সঙ্গে এই ২টি জিনিস খাওয়া বিষের সমান, জানিয়েছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা

এতে কোনও সন্দেহ নেই যে গুড় চিনির চেয়ে ১০০ শতাংশ স্বাস্থ্যকর এবং পুষ্টিতে ভরপুর। তবে এর অর্থ এই নয় যে এটি অতিরিক্ত খাওয়া যায়।

 

deblina dey | Published : Apr 18, 2024 7:49 AM IST

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রোগীর খাদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এমন একটি রোগ যাতে শরীর ইনসুলিন তৈরি করা বা সঠিকভাবে ব্যবহার করা বন্ধ করে দেয়। এই পরিস্থিতিতে, ডায়াবেটিস রোগীদের এমন খাবারের ব্যবহার সীমিত করা উচিত যা রক্তে শর্করাকে বিপজ্জনক করে তোলে। আয়ুর্বেদ চিকিৎসক সম্প্রতি তার অফিসিয়াল ইনস্টাগ্রাম পোস্টে ডায়াবেটিস রোগীদের জন্য এমন কিছু খাবারের একটি তালিকা শেয়ার করেছেন, যেগুলো বেশি খেলে হৃদরোগের মতো মারাত্মক রোগের ঝুঁকি বেড়ে যায়। জেনে নিন এই খাবারগুলো সম্পর্কে বিস্তারিত-

গুড়-

বিশেষজ্ঞদের মতে, চিনির চেয়ে সমান বা বেশি পরিমাণে গুড় খেলে চিনির মাত্রা বাড়তে পারে যা ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর নয়। এতে কোনও সন্দেহ নেই যে গুড় চিনির চেয়ে ১০০ শতাংশ স্বাস্থ্যকর এবং পুষ্টিতে ভরপুর। তবে এর অর্থ এই নয় যে এটি খাওয়ার সময় আপনার নিজেকে নিয়ন্ত্রণ করা উচিত নয়।

সাদা লবণ-

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে, যা হৃদরোগ, স্ট্রোক, কিডনি রোগের ঝুঁকি বাড়ায়। তবে, লবণ খাওয়া রক্তে শর্করার উপর কোনও প্রভাব ফেলে না। কিন্তু লবণ সীমিত করা বা রক সল্টে পরিবর্তন অবশ্যই আপনাকে ডায়াবেটিসের জটিলতা থেকে বাঁচাতে পারে।

দই-

দইয়ের প্রকৃতি গরম। যার কারণে হজম হতে অনেক সময় লাগে। কারণ ডায়াবেটিসে হজমশক্তি দুর্বল হয়ে পড়ে, বেশি পরিমাণে দই খেলে স্থূলতা, কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে অনেক সময় ডায়াবেটিস রোগীরা বাটারমিল্ক খেতে পারেন।

Share this article
click me!