এই তিন উপায় খেতে পারেন তুলসী, মুক্তি মিলবে নানান জটিলতা থেকে, জেনে নিন কী করবেন

শীতের সময় অনেকেই তুলসী পাতা খেয়ে থাকেন। তবে, সঠিক উপকার পেতে এই তিন উপায় খান তুলসী পাতা। মিলবে উপকার। দেখে নিন কীভাবে খাবেন।

Web Desk - ANB | Published : Jan 5, 2023 5:46 AM IST

কনকনে ঠান্ডা হাওয়ায় কাবু অবস্থা অনেকেরই। এই সময় দেখা দিচ্ছে নানান শারীরিক জটিলতাও। সর্দি, কাশি থেকে শুরু করে জ্বরের সমস্যায় ভুগছেন কেউ। তেমনই কেউ এই সময় গলার ইনফেকশনের সমস্যা ভুগছেন। এরই সঙ্গে দেখা দিচ্ছে কানে ব্যথা কিংবা দাঁতে ব্যথার সমস্যা। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে এবার শুধু তুলসী খান। শীতের সময় সুস্থ থাকতে তুলসী পাতা খান। শীতের সময় অনেকেই তুলসী পাতা খেয়ে থাকেন। তবে, সঠিক উপকার পেতে এই তিন উপায় খান তুলসী পাতা। মিলবে উপকার। দেখে নিন কীভাবে খাবেন।

তুলসী চা- খেতে পারেন তুলসীর চা। এক কাপ জলে চা পাতা দিন। ফুটতে শুরু করলে তাতে দিন তুলসী পাতা। ৫ থেকে ১০ মিনিট ফোটান। তারপর তা ছেঁকে পান করুন। মিলবে উপকার। শীতের সময় অনেকে জ্বরের সমস্যায় ভুগে থাকেন। এছাড়া, ডেঙ্গু ও ম্যালেরিয়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত খেতে পারেন তুলসী চা। মিলবে উপকার। তুলসী পাতায় রয়েছে নানান উপকারী উপাদান। এটি খেলে মিলবে উপকার।

তুলসীর দুধ- তুলসী পাতা দিয়ে বানিয়ে নিন দুধ। জ্বরের সমস্যায় ভুগতে থাকেন অনেকে। এবার আধ লিটার জল পাত্র জল নিন। এবার তা ফুটতে দিন। এতে দিন এচাল গুঁড়ো। দিন তুলসী পাতা। ফুটতে দিন। এবার তা ছেঁকে নিন। দুধের সঙ্গে এই পানীয় মিশিয়ে নিন। খেতে পারেন তুলসীর দুধ। তুলসীর দুধ শরীরের জন্য বেশ উপকারী। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। সঙ্গে দূর করে শীতের নানান জটিলতা।

তুলসী রস- তুলসী রস বানাচে পারেন। শীতের সময় তুলসী রস খান নিয়ম করে। এতে মিলব উপকার। ১০ তেতে ১৫টি তুলসী পাতা নিন। এবার তা ধুনে নিন। এতে সামান্য জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পুরোপুরি রস বের হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার এটি পান করতে পারেন। বাচ্চাদের স্বাস্থ্যের উন্নতি করতে বেশ উপকারী এই তুলসী রস। ২ থেকে ৩ ঘন্টা অন্তর খেতে পারেন তুলসী রস।

তেমনই তুলসী পাতা মধুর সঙ্গে মিশিয়ে খান। এতে গলার যাবতীয় সমস্যা দূর হবে। দূর হবে যে কোনও সংক্রমণ। মেনে চলুন এই বিশেষ টিপস। এবার শীতের মরশুমে স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ও যে কোনও রোগ থেকে মুক্তি পেতে তুলসী পাতা খেতে পারেন।

 

আরও পড়ুন-

আয়রন থেকে ক্যাসলিয়াম- এই পাঁচ পুষ্টির অভাব দেখা দিচ্ছে অধিকাংশ মহিলার শরীরে, দেখে নিন কী কী

শীতের মরশুমে শরীর গরম রাখুন এই উপায়, ঘরে করুন এই কয়টি এক্সারাসাইজ, মিলবে উপকার

সাময়িক স্বস্তি পেতে বারে বারে কফি কাপে চুমুক দিচ্ছেন? জেনে নিন শীতের সময় দিনে কটা কফি খাওয়া নিরাপদ

Share this article
click me!