আয়রন থেকে ক্যাসলিয়াম- এই পাঁচ পুষ্টির অভাব দেখা দিচ্ছে অধিকাংশ মহিলার শরীরে, দেখে নিন কী কী

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অধিকাংশ মহিলা নানান জটিলতায় ভুগে থাকেন। আজ রইল পাঁচটি সমস্যার কথা। অধিকাংশ মেয়ের শরীরে দেখা দেয় এই পাঁচটি পুষ্টির অভাব। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 5, 2023 2:24 AM IST

বয়সের সঙ্গে সঙ্গে সকলের শরীরে দেখা দেয় পরিবর্তন। বাড়তে থাকে শারীরিক জটিলতা। একে একে কোমড়ে ব্যথা, হাঁটুর ব্যথা, ডায়াবেটিস, ক্যালসিয়ামের মতো অভাব চোখে পড়ে। এই সকল জটিলতা বিশেষ করে দেখা দেয় মেয়েদের শরীর। গবেষণায় দেখা দিয়েছে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অধিকাংশ মহিলা নানান জটিলতায় ভুগে থাকেন। আজ রইল পাঁচটি সমস্যার কথা। অধিকাংশ মেয়ের শরীরে দেখা দেয় এই পাঁচটি পুষ্টির অভাব। দেখে নিন কী কী।

আয়রনের ঘাটতি দেখা দেয় অধিকাংশ মহিলার শরীরে। ক্লান্তি, পেশী দুর্বলতা, মাথা ব্যথা ও মাথা ঘোরার মতো সমস্যা দেখা দেয় অনেকের। এই সমস্যার অন্যতম কারণ হল আয়রনের ঘাটতি। তাই রোজ পালং শাক, লেগুস ও মাংস খান। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।

ভিটামিন বি ১২-র ঘাটতির সমস্যায় ভোগেন অনেকে। দুর্বলতা, কোষ্ঠকাঠিন্য, শুষ্ক ত্বকের মতো সমস্যার কারণ হল শরীরে ভিটামিন বি ১২-র অভাব। ভিটামিন বি ১২ হিমোগ্লোবিন তৈরি করে। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তেমনই শরীরকে অক্সিজেন গ্রহণে সাহায্য করে। তাই নিয়মিত ভিটামিন বি ১২ যুক্ত খাবার খান। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।

প্রাপ্ত বয়স্ক মহিলাদের মধ্যে ভিটামিন ডি-র অভাস দেখা যায় অনেকের শরীরে। ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর অভাবে হাড় দুর্বল হয়ে যায়। সঙ্গে ত্বকে পিগমেন্টেশনের সমস্যা দেখা দেয়। তাই ভিটামিন ডি-র ঘাটতি থেকে মুক্তি পেতে সকালে সূর্যের আলোয় হাঁটতে পারেন। এতে মিলবে উপকার।

অধিকাংশ মহিলাই ভুগছেন ক্যালসিয়ামের অভাবে। পোস্টমেনোপজাল মহিলাদের জন্য ক্যালসিয়ামের ঘাটতি প্রতিরোধ করে সবচেয়ে বেশি প্রয়োজনীয়। ক্যালসিয়ামের অভাব হলে হাড়ের ক্ষয়, অস্টিপরোসিসের ঝুঁকি বাড়ে। তাই রোগ দুগ্ধ জাত পণ্য খান। এটি শরীর রাখতে সুস্থ।

ফলিক অ্যাসিড স্বাস্থ্যকর গর্ভাবস্থা ও ভ্রুণের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ কারণ। এটি শিশুর মস্তিষ্ক ও মেরুদন্ড তৈরি করে। ফোলেটের ঘাটতি জন্মগত ত্রুটির কারণ হতে পারে। যেমন স্পাইনা বিফিডা।

তাই প্রতিটি মহিলা বিশেষ গুরুত্ব দিন খাদ্যতালিকায়। খাদ্যাতালিকায় রাখুন সকল পুষ্টিকর খাবার। প্রোটিন, ক্যালসিয়াম থেকে শুরু করে আয়রন ও ভিটামিন পূর্ণ খাবার রাখুন তালিকাতে। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। দূর হবে একাধিক জটিলতা। তাই সময় থাকতে সতর্ক হন। 

 

আরও পড়ুন-

শীতের মরশুমে শরীর গরম রাখুন এই উপায়, ঘরে করুন এই কয়টি এক্সারাসাইজ, মিলবে উপকার

সাময়িক স্বস্তি পেতে বারে বারে কফি কাপে চুমুক দিচ্ছেন? জেনে নিন শীতের সময় দিনে কটা কফি খাওয়া নিরাপদ

ব্যবহার করুন এক্সট্রা নারিশমেন্ট ফেসপ্যাক, ত্বক হবে উজ্জ্বল, দূর হবে রুক্ষ্ম ভাব

 

Share this article
click me!