International Women’s Day: সতর্ক হন এই পাঁচটি রোগ প্রসঙ্গে, মহিলাদের শরীরে দ্রুত বাসা বাঁধে এমন কঠিন অসুখ

নারী দিবসের প্রাক্কালে রইল এই সকল কঠিন রোগের কথা। সতর্ক হন এমন রোগ প্রসঙ্গে। মহিলাদের শরীরে দ্রুত বাসা বাঁধে এমন কঠিন অসুখ। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Mar 6, 2023 3:13 AM IST

অল্প বয়সে অনেকেই আক্রান্ত হচ্ছেন নানান রোগে। ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে হার্টের রোগ নতুন কথা নয়। প্রতি পরিবারে এমন রোগী পাবেন। এই সকল রোগের কারণগুলোর মধ্যে অন্যতম অস্বাস্থ্যকর জীবনযাত্রা ও খাদ্যগ্রহণ। তেমনই কিছু রোগ আছে যা মহিলাদের মধ্যে অধিক পরিমাণে প্রসার লাভ করছে। নারী দিবসের প্রাক্কালে রইল এই সকল কঠিন রোগের কথা। সতর্ক হন এমন রোগ প্রসঙ্গে। মহিলাদের শরীরে দ্রুত বাসা বাঁধে এমন কঠিন অসুখ। দেখে নিন কী কী।

ডিম্বাশয় ক্যান্সার- ৭৫ জন মহিলার মধ্যে একজন আক্রান্ত হচ্ছেন ডিম্বাশয় ক্যান্সারে। এটি নীরব ঘাতক রোগ নামে পরিচিত। এই রোগ অজান্তে মহিলাদের শরীরে বাসা বাঁধছে। এই ডিম্বাশয় ক্যান্সারের কারণে পাঁচ বছরের বেঁচে থাকার হার মাত্র ৪৬ শতাংশ হয়েছে।

কার্ডিওভাসকুলার রোগ- মহিলাদের মধ্যে বাড়ছে এই রোগ। শ্বাসকষ্ট, বমি বমি ভাব, ক্লান্তি দেখা দিলে উপেক্ষা করবেন না। কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হলে হয় এমনটা। সুস্থ থাকতে সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

লুপাস রোগ- এটি একটি দীর্ঘস্থায়ী অসুখ। যা মূলত মহিলাদের শরীরে দেখা যাচ্ছে। ত্বক, জয়েন্ট কিংবা শরীরের অন্যান্য অংশ ক্ষতি করে। ত্বকে এক বিশেষ ধরনের ফুসকুড়ি দেখা যায়। এই রোগে আক্রান্ত হলে সারাক্ষণ অস্বস্তি ও ক্লান্তি দেখা দেয়। সঙ্গে চুল পড়া, পেটে অস্বস্তি ও মাইগ্রেন হতে পারে।

ডায়াবেটিস- বর্তমানে বহু মহিলা আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসের সমস্যায়। মহিলাদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিস বেশি পরিমাণে বাড়ছে। স্থূলতা ও ক্লান্তি ভাব লক্ষ্য করলে তা উপেক্ষা করবেন না। চিকিৎসকের পরামর্শ নিন। এই রোগে একবার আক্রান্ত হলে জীবনযাত্রায় আনতে হবে পরিবর্তন। এটি কঠিন সমস্যার কারণ হতে পারে।

পারকিনসন্স ডিজিজ- বর্তমানে বহু মহিলা আক্রান্ত হচ্ছেন পারকিনসন্স ডিজিজে। এটি স্নায়ু রোগ। এই রোগ পেশির ক্ষতি করে। তাই সময় থাকতে চিকিৎসা শুরু করুন। তা না হলে পারকিনসন্স ডিজিজের কারণে ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে। চিনে নিন এই সকল রোগের কথা। দ্রুত সতর্ক না হলে কঠিন পরিণতি নিতে পারে এমন জটিলতা। তাই নারী দিবসে বিশেষ গুরুত্বদিন স্বাস্থ্যের প্রতি। 

সুস্থ থাকতে সঠিক জীবনযাপন করুন। পুষ্টিকর খাবার খান। সঠিক সময় খাবার খান। এরই সঙ্গে দিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। 

 

আরও পড়ুন

Heart Health: হার্ট ভালো রাখতে নিয়মিত খান এমন ডিটক্স ওয়াটার, রইল সাতটি ডিটক্স ওয়াটারের হদিশ

খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি সবুজ ফল, দূর হবে একাধিক রোগ, দেখে নিন কী কী

Heart Attack: কোভিড ভ্যাকসিনই বাড়াচ্ছে হৃদরোগের ঝুঁকি? জানুন কী বলছেন বিশেষজ্ঞরা  

 

 

Share this article
click me!