মানসিক স্বাস্থ্য ভালো রাখতে রোজ ব্যয় করুন ১০ মিনিট, এই কয়টি ব্যায়ামে মন থাকবে চাঙ্গা

স্ট্রেস, হতাশার মতো নানান সমস্যায় ভুক্তভোগী প্রায় অনেকে। এবার মানসিক স্বাস্থ্য ভালো রাখতে রোজ ব্যয় করুন ১০ মিনিট, এই কয়টি ব্যায়ামে মন থাকবে চাঙ্গা। জেনে নিন কী কী করা উচিত।

Web Desk - ANB | Published : Dec 20, 2022 6:46 AM IST

শারীরের সঙ্গে মানসিক সুস্থতা বজায় রাখার প্রতিটি ব্যক্তির জন্য প্রয়োজনীয়। তা না হলে বাড়তে থাকে একের পর এক সমস্যা। এদিকে অফিসে কাজের চাপ, পরিবারে অশান্তি সহ নানা কারণে মানসিক জটিলতা দেখা দেয় অনেকের। স্ট্রেস, হতাশার মতো নানান সমস্যায় ভুক্তভোগী প্রায় অনেকে। এবার মানসিক স্বাস্থ্য ভালো রাখতে রোজ ব্যয় করুন ১০ মিনিট, এই কয়টি ব্যায়ামে মন থাকবে চাঙ্গা। জেনে নিন কী কী করা উচিত।

নাচ- জুম্বা বা সালসা ক্লাসে ভর্তি হতে পারেন। কিংবা, বাড়িতে সময় বের করে নিজের মতো গান চালিয়ে নাচ করুন। এতে মন ভালো থাকবে। রোজ ১০ মিনিট করে নাচ প্র্যাকটিস করুন। এতে শারীরিক ব্যায়াম যেমন হবে, তেমনই মন থাকবে ভালো। নাচকে কার্ডিও ওয়ার্ক আউট বলা হয়। তেমনই নাচ করলে পুরো শরীর সক্রিয় থাকে। এতে যাবতীয় রোগ দূর হবে। সঙ্গে মন থাকবে চাঙ্গা।

সাইক্লিং- রোজ অন্তত ১০ মিনিট সাইকেল চালান। বাড়িতে এমন এক্সারসাইজ ইন্সট্রুমেন্ট কিনতে পারেন। রোজ ৩০ মিনিট সাইকেল চালানো শরীরের জন্য ভালো। ৩০ মিনিট না পারলে অন্তত ১০ মিনিট সাইকেল চালান। এতে সমস্ত শরীর রক্তচলাচল স্বাভাবিক থাকে। সকল শারীরিক সমস্যা দূর হবে। পেশি শক্ত হবে সঙ্গে হার্ট ভালো থাকবে। সঙ্গে মন থাকবে চাঙ্গা। মেনে চলুন এই বিশেষ টিপস।

হাঁটা- রোজ ৪০০০ এর বেশি পদক্ষেপ হাঁটুন। হাঁটার স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। প্রতিদিন ৩০ মিনিট করে অন্তত ২ বার হাঁটলে শরীর থাকবে ভালো। এতে শরীরে সকল অঙ্গে রক্তচলাচল ঠিক থাকে। তেমনই পেশি হয় শক্ত। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ নিয়ম করে হাঁটুন। এতে সকল সমস্যা থেকে মিলবে মুক্তি। সঙ্গে মন থাকবে চাঙ্গা। তেমনই যারা বাড়তি মেদ কমাতে চাইছেন তাদের জন্য এই ব্যায়াম বেশ উপকারী। শরীর সুস্থ রাখতে ও মেদ কমাতে মেনে চলুন এই টোটকা।

তাই চি- মন ভালো রাখতে তাই চি এক্সারসাইজ করতে পারেন। বিভিন্ন স্থানে এই এক্সারসাইজের প্রশিক্ষণ দেওয়া হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ নিয়ম করে নির্দিষ্ট সময় এই এক্সারসাইজ করুন। এতে শরীর তো ভালো থাকবেই সঙ্গে মন থাকবে চাঙ্গা। এবার থেকে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে রোজ ব্যয় করুন ১০ মিনিট। এই কয়টি ব্যায়ামে শরীর ও মন উভয় ভালো থাকে।

 

আরও পড়ুন-

শীতের ছুটিতে ঘুরতে যাওয়ার পরিকল্পনা আছে? মাথায় রাখুন এই কয়টি বিশেষ টিপস

শীতের মরশুমে ভরসা রাখুন ভেষজ উপাদানের ওপর, মুহূর্তে দূর হবে নানান জটিলতা

ট্যান দূর করতে ও ত্বক নরম করতে ব্যবহার করুন এই বিশেষ অ্যান্টি ট্যান ফেসপ্যাক, রইল টোটকা

Share this article
click me!