ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশি, এর মধ্যে কি স্নান করা উচিত, কী বলছেন চিকিৎসকরা

ভাইরাল জ্বরে আক্রান্ত হলে স্নান করা উচিত কি না তা নিয়ে অনেকেই বিভ্রান্তিতে থাকেন। কেউ কেউ মনে করেন জ্বরের সময় স্নান করা ঠিক নয়। এটি শরীরের তাপমাত্রার ওপর প্রভাব ফেলতে পারে। আবার কেউ কেউ জ্বরের সময় স্নান করাকে উপযুক্ত মনে করেন।

Parna Sengupta | Published : Sep 14, 2023 9:58 AM IST

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে কাশি, সর্দি ও ভাইরাল জ্বর এখন প্রত্যেক বাড়ির সমস্যা। এই ভাইরাল জ্বর বেশ দুর্বল করে তোলে মানুষকে। এরই সঙ্গে রাজ্য জুড়ে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। তাই শরীর খারাপ যেন লেগেই আছে পুজোর আগে। ব্যাকটেরিয়া এবং সেই সাথে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য আজকারল বেশি অসুস্থ হচ্ছে মানুষ। কিন্তু কেন ভাইরাল জ্বর বারবার আসে? ভাইরাল জ্বর থেকে মুক্তি পেতে কী ধরনের খাদ্যাভ্যাস অনুসরণ করা উচিত এবং কী কী সতর্কতা অবলম্বন করা উচিত? এই ধরণের জ্বর হলে কী রোগিকে স্নান করানো উচিত? এরকম হাজারো প্রশ্নের জবাব দিলেন বিশেষজ্ঞরা।

ভাইরাল জ্বর বারবার আসে কেন?

চিকিৎসকরা জানাচ্ছেন যে বর্ষা এবং গ্রীষ্মের ঋতু পরিবর্তনের মধ্যে অনেক ব্যাকটেরিয়া তৈরি হয়। তারা দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন মানুষকে তাদের শিকারে পরিণত করে। এই জ্বর আগে থেকে আক্রান্ত ব্যক্তির থেকেও হতে পারে। এর কারণ হলো রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যাওয়া। এ কারণেই ভাইরাল জ্বরের শিকার হচ্ছে শিশু ও বৃদ্ধরা। এতে হালকা ও উচ্চমাত্রার জ্বর ক্রমাগত চলতে থাকে। অনেক ক্ষেত্রে ঠান্ডা লেগে জ্বর আসে এবং অনেক ক্ষেত্রে তা তা হয় না। এ কারণে পুনরায় সংক্রমণের সম্ভাবনা দেখা দেয়। এটা ভাইরাল জ্বর হতে পারে।

ভাইরাল জ্বরে স্নান করা কি ঠিক না ভুল?

ভাইরাল জ্বরে আক্রান্ত হলে স্নান করা উচিত কি না তা নিয়ে অনেকেই বিভ্রান্তিতে থাকেন। কেউ কেউ মনে করেন জ্বরের সময় স্নান করা ঠিক নয়। এটি শরীরের তাপমাত্রার ওপর প্রভাব ফেলতে পারে। আবার কেউ কেউ জ্বরের সময় স্নান করাকে উপযুক্ত মনে করেন। এমতাবস্থায় চিকিৎসকরা বলছেন, জ্বর হোক বা অন্য কোনো রোগ, পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা খুবই জরুরি। এটি সমস্ত ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। তাই জ্বর হলে হালকা গরম জলে কাপড় ভিজিয়ে সাবান দিয়ে শরীর পরিষ্কার করতে হবে। এতে শরীর যেমন হালকা লাগে তেমনি মনেও। ভাল ফিলিং ভিতর থেকে আসে, যা আপনাকে ভাল বোধ করার পাশাপাশি রোগ নিরাময়ে সহায়তা করে।

ভাইরাল জ্বরের ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের কাছ থেকে ওষুধ খেতে হবে

চিকিৎসকরা বলছেন, ভাইরাল জ্বরকে হালকাভাবে নেওয়া উচিত নয়। বারবার জ্বর আসতে থাকলে ঘরে বসে ডাক্তার হবেন না। তার মানে ইচ্ছেমতো ওষুধ খাবেন না। একজন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করুন। রক্ত পরীক্ষাও করান। জ্বর, অত্যধিক কফ, মাথাব্যথা ও শরীর ব্যথা হলে গরম জল পানের সাথে ক্বাথ, চা ও ভাপও নিতে পারেন। যদি এটি জ্বর থেকে উপশম না দেয়, তাহলে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Share this article
click me!