এই সুগন্ধি ফুল ডায়াবেটিস থেকে শুরু করে আর্থ্রাইটিস কমাবে, নিরাময় করবে এই ৬টি রোগ

সাদা রঙের এই ফুলটি দেখতে যেমন সুন্দর। এর গন্ধও সমান মোহনীয়। তার চেয়ে বড় কথা হল এই গাছের ফুল ও পাতা ডায়াবেটিস থেকে শুরু করে বাত রোগের ওষুধ হিসেবে কাজ করে।

Parna Sengupta | Published : Dec 4, 2023 2:07 PM IST

ফুল শুধু আমাদের বাড়ি এবং বাগানের সৌন্দর্যই বাড়ায় না বরং মনোরম সুবাসও দেয়। এগুলো আয়ুর্বেদিক ওষুধ হিসেবেও কাজ করে। তেমনই একটি হলো পারিজাত বা জুঁই ফুল। একে রাতের রানী হরসিঙ্গারও বলা হয়। সাদা রঙের এই ফুলটি দেখতে যেমন সুন্দর। এর গন্ধও সমান মোহনীয়। তার চেয়ে বড় কথা হল এই গাছের ফুল ও পাতা ডায়াবেটিস থেকে শুরু করে বাত রোগের ওষুধ হিসেবে কাজ করে। এর ফুল, পাতা ও বাকল থেকে অনেক রোগের ওষুধ তৈরি হয়।

ডায়াবেটিসে কার্যকর

সুগন্ধি ছাড়াও জুঁই ফুল ও পাতা ডায়াবেটিস প্রতিরোধক গুণে পরিপূর্ণ। গবেষণা অনুসারে, এটি সহজেই রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিসের লক্ষণ কমানোর পাশাপাশি এটি অসাড়তা এবং ঘন ঘন প্রস্রাবের সমস্যাও দূর করে। আপনিও যদি ডায়াবেটিসে আক্রান্ত হন তাহলে জুঁই পাতা পিষে এর রস পান করতে পারেন।

বাত

আর্থ্রাইটিস বর্তমান সময়ের অন্যতম প্রধান রোগ। শীতকালে, এই রোগটি বেড়ে কোনও ব্যক্তির হাঁটা, উঠতে বা বসতে অসুবিধা তৈরি করে। তার হাতে এবং পায়ে ব্যথা করতে শুরু করে। আপনিও যদি এই অস্বস্তিতে থাকেন, তাহলে জুঁইয়ের পাতা, ফুল ও ছাল প্রায় ২০০ মিলি জলে সিদ্ধ করুন, যখন এই জলের এক চতুর্থাংশ অবশিষ্ট থাকে, তখন তা কুসুম গরম করে পান করুন। এটি স্বস্তি দেবে।

শুষ্ক কাশি

আপনি যদি শুকনো কাশি ও কফের সমস্যায় অস্থির থাকেন তাহলে এই গাছের রস কাশির সিরাপ হিসেবে কাজ করে। এর পাতা পিষে রস বের করে নিন। এর পরে, এটি মধুর সাথে মিশিয়ে খাওয়া শুরু করুন। এতে শুকনো কাশির সমস্যা দূর হবে।

পেটের কৃমিও বের হয়

জুঁই পাতা পিষে রস পান করলে বড়দের পাশাপাশি শিশুদের পেটে জমে থাকা কৃমি বেরিয়ে আসে। এর জন্য জুঁই পাতা পিষে এর রস বের করে নিন। এবার এতে সামান্য জল দিন। এর পর জুস খান। এটি স্বাস্থ্যেরও উন্নতি করে।

জ্বর কমায়

জুঁই ফুল এবং পাতা ইমিউনোস্টিমুলেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার পাশাপাশি জ্বরও কমায়। এটি ব্যাকটেরিয়া মেরে ফেলে। জ্বরের সময় জুঁই ফুলের রস পান করলে স্বাস্থ্যের অনেক উপকার হয়।

সায়াটিকা

সায়াটিকার ব্যথা কমাতে চাইলে ৩ থেকে ৪টি পাতা পিষে জল দিয়ে ফুটিয়ে নিন। এখন এটি ফিল্টার করুন এবং দিনে অন্তত দুবার খালি পেটে পান করুন। এটি নিয়মিত করলে সায়াটিকার ব্যথা চলে যাবে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!