Onion for Diabetes: পেঁয়াজ শরীরের সুগার লেভেল কমায়, ডায়াবেটিস রোগীদের সুখবর জানাল এই গবেষণা

ডায়াবেটিসের কোনও চিকিৎসা নেই, যদিও এটি নিয়ন্ত্রণ করা যায়। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে যে পেঁয়াজ ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। জানা যাক কিভাবে

 

deblina dey | Published : Dec 4, 2023 6:26 AM IST / Updated: Dec 04 2023, 12:15 PM IST

ভারতকে ডায়াবেটিসের রাজধানী বলা হয়। পরিসংখ্যান অনুসারে, ২০১৯ সালে ভারতে সাত কোটিরও বেশি মানুষ ডায়াবেটিসে ভুগছেন। ২০৪৫ সালের মধ্যে এই সংখ্যা দ্বিগুণ হতে পারে। এর মধ্যে বেশিরভাগ ক্ষেত্রেই টাইপ-২ ডায়াবেটিসের মধ্যে পড়ে। ডায়াবেটিসের কোনও চিকিৎসা নেই, যদিও এটি নিয়ন্ত্রণ করা যায়। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে যে পেঁয়াজ ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। জানা যাক কিভাবে

গবেষণা অনুসারে, একটি পেঁয়াজ বা লাল পেঁয়াজের নির্যাসে ডায়াবেটিস-বিরোধী ওষুধ মেটফর্মিনের সঙ্গে দেওয়া হলে তা কার্যকরভাবে উচ্চ চিনির মাত্রা এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। পেঁয়াজ একটি পুষ্টির সম্পূরক হিসাবে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও এটি সস্তা এবং সহজলভ্য। ডায়াবেটিস রোগীদের চিকিৎসায় পেঁয়াজ ব্যবহারের সম্ভাবনা রয়েছে।

কিভাবে খাবেন

ডায়াবেটিস রোগীরা স্যালাডের মতো পেঁয়াজ খেতে পারেন। পেঁয়াজ দিয়ে শসা বা টমেটো কেটে নিন। তারপর এতে লবণ ও কালো মরিচ মিশিয়ে খান। এছাড়া পেঁয়াজের রসও পান করতে পারেন।

উচ্চ রক্তে শর্করার ১০ টি লক্ষণ

উচ্চ রক্তে শর্করার কিছু লক্ষণ ও উপসর্গ রয়েছে, যা রোগীর নিরাপত্তা নিশ্চিত করতে সময়মতো ট্র্যাক করা উচিত। একবার দেখা যাক.

- ঘন মূত্রত্যাগ

- তৃষ্ণা বৃদ্ধি

- হঠাৎ ওজন কমে যাওয়া

- অস্পষ্টতা

- হাত বা পায়ের অসাড়তা

- ক্ষত যা নিরাময় হয় না

- অতিরিক্ত ক্লান্তি

- ক্ষুধামান্দ্য

- ত্বকের রং পরিবর্তন

- ছত্রাক সংক্রমণ

চিনির মাত্রা বৃদ্ধির কারণ

- বয়স (৪৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি।

- পারিবারিক ইতিহাস.

- খারাপ জীবনধারা (নিয়মিত ব্যায়াম না করা)।

- উচ্চ রক্তচাপ, হৃদরোগ বা স্ট্রোকের ইতিহাস।

- অতিরিক্ত ওজন বা স্থূলতা।

অস্বীকৃতি: এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সমস্ত সম্ভাব্য প্রচেষ্টা করা হয়েছে। যাইহোক, এর নৈতিক দায়িত্ব জি নিউজ হিন্দির উপর বর্তায় না। আমরা বিনীতভাবে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার অনুরোধ করছি। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Share this article
click me!