Cold Water Bath Benefits: ঠান্ডা জলে স্নান করা কি স্বাস্থ্যের জন্য উপকারী, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

শীতকালে ঠাণ্ডা জল দিয়ে স্নান করলে অনেক উপকার পাওয়া যায়। সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও শারীরিক পরিশ্রমের পাশাপাশি শরীরের পরিচ্ছন্নতাও জরুরি।

 

deblina dey | Published : Dec 4, 2023 12:00 PM IST

শীত আসার সঙ্গে সঙ্গে লোকেরা প্রায়শই ঠান্ডা জল থেকে দূরে থাকে এবং গরম জল দিয়ে স্নান শুরু করে। তবে আপনাদের অবগতির জন্য বলে রাখি যে গরম জল দিয়ে স্নান করা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শীতকালে ঠাণ্ডা জল দিয়ে স্নান করলে অনেক উপকার পাওয়া যায়। সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও শারীরিক পরিশ্রমের পাশাপাশি শরীরের পরিচ্ছন্নতাও জরুরি।

আমাদের চারপাশের পরিবেশ এবং আমাদের পরিচ্ছন্নতা আমাদের সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখনই ব্যক্তিগত স্বাস্থ্যবিধির কথা আসে, মানুষের মনে প্রথম যে চিন্তাটি আসে তা হল স্নান করা। যেখানে গ্রীষ্মকালে মানুষ চিন্তা না করেই স্নান করার সিদ্ধান্ত নেয়। অথচ শীতকালে মানুষ স্নানের কথা ভেবে কাঁপতে থাকে। শীত এলেই মানুষ গরম জল দিয়ে স্নান শুরু করে। তবে গরম জল দিয়ে স্নান করলে অনেক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। বরং গরম জলের পরিবর্তে ঠান্ডা জল দিয়ে স্নান করা আপনার জন্য বেশি উপকারী প্রমাণিত হতে পারে।

কেন ঠান্ডা জল দিয়ে স্নান করবেন-

শীতে ঠাণ্ডা জল দিয়ে স্নান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করেন অনেকে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীতকালে ঠান্ডা জল দিয়ে স্নান করা সম্পূর্ণ স্বাভাবিক। এটি শুধুমাত্র পেশীর টান থেকে মুক্তি দেয় না বরং রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। আসুন জেনে নিই এর ৫টি গুরুত্বপূর্ণ উপকারিতা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক: এটা শুনে আপনি যদি অবাক হয়ে থাকেন, তাহলে আসুন আমরা আপনাকে বলি এটা সত্যি। ঠাণ্ডা জল দিয়ে স্নান করলে শরীরে শ্বেত রক্ত ​​কণিকার সংখ্যা বৃদ্ধি পায় এবং মেটাবলিজম রেটও বৃদ্ধি পায়। ঠাণ্ডা জলতে স্নান করলে শরীর নিজেকে উষ্ণ রাখার চেষ্টা করে এবং এই প্রক্রিয়ায় শ্বেত রক্তকণিকা নির্গত হয়, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

চাপ উপশম করতে সহায়ক-

ঠাণ্ডা জল দিয়ে স্নান আমাদের মানসিক স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব ফেলে এবং ব্যক্তির মেজাজও ভালো রাখে। এভাবে ঠাণ্ডা জল দিয়ে স্নান করলে আপনি আরও আরাম বোধ করবেন।

রক্ত সঞ্চালন উন্নত হয়-

যখন আমরা ঠান্ডা জলে স্নান করি তখন আমাদের শরীরের সমস্ত অংশে রক্ত ​​পৌঁছায়, ফলে আমরা উষ্ণ থাকতে পারি। এমন পরিস্থিতিতে ঠাণ্ডা জল দিয়ে স্নান করা ধমনীকে শক্তিশালী করে এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। এই পদ্ধতি আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে।

দ্রুত পেশী পুনরুদ্ধারে সাহায্য করে-

ঠাণ্ডা জল দিয়ে স্নান করলে মাংসপেশির ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এটি ঠান্ডা সংকোচনের মতো কাজ করে।

ত্বক ও চুলের জন্য উপকারী-

শীতকালে গরম জল দিয়ে স্নান করলে আপনার ত্বক শুষ্ক হয়ে যায় এবং ত্বকে জ্বালাপোড়া ও ফুসকুড়ি হতে পারে। এছাড়া চুলে খুশকির সমস্যাও হতে পারে। একই সঙ্গে ঠান্ডা জল দিয়ে স্নান করলে ত্বক ও চুলের জন্য উপকারী।

Share this article
click me!