মাত্র ৬০ মিনিট ঘুমের এদিক-ওদিক হলে মহাবিপদ! ডায়াবেটিস নিয়ে বড় সতর্কতা গবেষকদের

রিপোর্টে গবেষকদলের প্রধান সিনা কিয়ানারসি বলেছেন, 'আমাদের ফলাফলগুলি টাইপ 2 ডায়াবেটিস কমানোর কৌশল হিসাবে সামঞ্জস্যপূর্ণ ঘুমের প্যাটার্নের গুরুত্বকেই মূলত জোর দিয়েছে।'

 

Saborni Mitra | Published : Jul 18, 2024 5:31 PM IST

একটি সমীক্ষায় দেখা গিয়েছে মাত্র এক সপ্তাহের অনিয়মিত ঘুম বাড়িয়ে দিতে পারে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি। রিপোর্টে বলা হয়েছে বিশেষত মধ্য বয়সীদের রাতের বেলা সঠিক ঘুম না হলে ডায়াবেটিক হওয়ার সম্ভাবনা ৩৪ শতাংশ বেড়ে যেতে পারে। যদিও গবেষকরা মাত্র সাত দিনের মুঘের সময়কালের মূল্যায়ন করেছেন।

ডায়াবেটিস কেয়ার জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, যারা দীর্ঘ সময় ধরে ঘুমায় এবং ডায়াবেটিসের জেনেটিক ঝুঁকি কম থাকে তাদের মধ্যে লিঙ্কটি "আরও স্পষ্ট" ছিল। রিপোর্টে গবেষকদলের প্রধান সিনা কিয়ানারসি বলেছেন, 'আমাদের ফলাফলগুলি টাইপ 2 ডায়াবেটিস কমানোর কৌশল হিসাবে সামঞ্জস্যপূর্ণ ঘুমের প্যাটার্নের গুরুত্বকেই মূলত জোর দিয়েছে।'

Latest Videos

গবেষকরা ব্রিটেনের বায়োব্যাঙ্ক ডেটাবেস থেকে ৮৪ জনের বেশি অংশগ্রহণকারীদের পর্যবেক্ষণ করেছেন। ৬২ বছর বয়স্কদের মধ্যেই তাঁদের সমীক্ষা সীমাবদ্ধ রেখেছিলেন। সাত বছর ধরে সমীক্ষা করা হয়েছিল।

অনিয়মিত ঘুমের কারণে শরীরের স্বাভাবিক সার্কেডিয়ান ছন্দকে ব্যাহত হয়, ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে কিনা তা তদন্ত করার লক্ষ্যে লেখকরা। অতিরিক্তভাবে, তারা অন্বেষণ করতে চেয়েছিল যে কীভাবে অনিয়মিত ঘুমের ধরণগুলি রোগের কম জেনেটিক প্রবণতা সহ ব্যক্তিদের প্রভাবিত করে।

সমীক্ষায় দেখা গিয়েছে মাত্র ৬০ মিনিটের ঘুমের পার্থক্যই অনেক কিছু বদলে দেয়। রিপোর্টে বলা হয়েছে যারা মাত্র ৬০ মিনিট অর্থাৎ এক ঘণ্টা বেশি ঘুমায় তাদের টাইপ ২ ডায়াবেটিসের প্রবণতা যাদা ৬০ মিনিট কম ঘুমায় তাদের তুলনায় ৩৪ শতাংশ কম। জীবনধারা, স্বাস্থ্যের অবস্থা, পরিবেশ এবং শরীরের চর্বির মতো কারণগুলির জন্য অ্যাকাউন্টিং করার পরে, এই বর্ধিত ঝুঁকি ১১ শতাংশে হ্রাস পেয়েছে। গবেষকদের দাবি গোটা প্রক্রিয়াটি আরও ভাল করে বোঝার জন্য আরও বেশি করে বেশি সময় নিয়ে পর্যবেক্ষণ করা জরুরি।

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood