সর্দি-কাশি-জ্বর একদিনে সারিয়ে দেয় তেজপাতার গুঁড়ো! ব্যবহার করতে পারেন হাজারো কাজে-দেখে নিন

যে কোনও রকমের খাবারেই স্বাদ বাড়াতে তেজপাতার জুড়ি মেলা ভার। তবে শুধু খাবার নয় শরীর স্বাস্থ্য ভালো রাখার পক্ষে ও তেজপাতার যে বহু গুণাগুণ আছে তা অনেকেরই জানা। জেনে নিন এর উপকারিতা

Parna Sengupta | Published : Jul 16, 2024 4:20 PM IST

আয়ুর্বেদে তেজপাতাকে ওষুধ হিসেবে বিবেচনা করা হয়। এটি খাবারের স্বাদ ও গন্ধ বাড়ায়। যে কোনও রকমের খাবারেই স্বাদ বাড়াতে তেজপাতার জুড়ি মেলা ভার। তবে শুধু খাবার নয় শরীর স্বাস্থ্য ভালো রাখার পক্ষে ও তেজপাতার যে বহু গুণাগুণ আছে তা অনেকেরই জানা। জেনে নিন এর উপকারিতা-

- মাথাব্যথা, ঘন ঘন হাঁচি এবং ঠান্ডা লাগার জন্য আপনি তেজপাতার গুঁড়ো চা পান করতে পারেন। চা পাতার পরিবর্তে গুঁড়ো তেজপাতা ব্যবহার করুন।

Latest Videos

- আপনার দাঁত মজবুত করতে, তাদের উজ্জ্বলতা বাড়াতে এবং দাঁতের পোকা থেকে মুক্তি পেতে সপ্তাহে ৩-৪ দিন তেজপাতার গুঁড়ো দিয়ে দাঁত ব্রাশ করুন।

– পেটে গ্যাস ও অ্যাসিডিটি হলে এর গুঁড়ো জলের সঙ্গে খান।

- পাঁচটি তেজপাতা জলে সিদ্ধ করে ঠান্ডা হতে দিন। এটি দিয়ে আপনার মাথা ম্যাসাজ করুন এবং এটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি করলে আপনার চুল মজবুত হবে এবং উকুনের সমস্যা থেকে মুক্তি পাবেন।

- নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে, খাওয়ার পরে একটি তেজপাতা চিবিয়ে নিন।

- প্রতিদিন খাবারে তেজপাতা ব্যবহার করলে হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

- তেজপাতার ব্যবহার কিডনিতে পাথর এবং বেশিরভাগ কিডনি সংক্রান্ত সমস্যার জন্য খুবই উপকারী। তেজপাতা সিদ্ধ করে ঠাণ্ডা জল পান করলে কিডনিতে পাথর এবং কিডনি সংক্রান্ত অন্যান্য সমস্যায় উপকার পাওয়া যায়।

- তেজপাতা ব্যথা উপশমের জন্য একটি কার্যকর প্রতিকার। তেজপাতার তেল দিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করা খুবই উপকারী। এছাড়া প্রচণ্ড মাথাব্যথা হলে এর তেল দিয়ে মালিশ করাও ভালো।

-বিশেষজ্ঞরা বলছেন তেজপাতা পোড়া থেকে বিশেষ উপকার পাওয়া যায়। একটি ছাইদানিতে তেজপাতা রেখে ১০ মিনিট ধরে পোড়াতে হবে। এর সঙ্গেই কিন্তু পুড়বে এর তৈল ও উপাদান। তেজপাতা পোড়ানোর সঙ্গে সঙ্গে দেখবেন ঘরে সুগন্ধ ছড়িয়ে পড়ছে। এই ভেষজ গন্ধ স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024