সারাদিন ক্লান্ত লাগে? অবহেলা করলেই অনেক বড় বিপদে পড়তে পারেন, জেনে নিন কীসের ঘাটতির কারণে দেখা দেয় এই লক্ষণ

সারাদিন ক্লান্ত লাগে? অবহেলা করলেই অনেক বড় বিপদে পড়তে পারেন, জেনে নিন কীসের ঘাটতির কারণে দেখা দেয় এই লক্ষণ

Anulekha Kar | Published : Jul 16, 2024 4:13 PM IST

সব সময় ক্লান্তি বোধ করা ভাল লক্ষণ নয়। নির্দিষ্ট কোনও ভিটামিনের ঘাটতির কারণে এই সমস্যা দেখা দেয়। পুষ্টির ঘাটতি থেকে গেলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। ঠিক কোন কোন ভিটামিনের জন্য সারাদিন ক্লান্তবোধ হতে পারে আসুন জেনে নেওয়া যাক-

আয়রনের ঘাটতি- আয়রনের ঘাটতিজনিত রক্তশূন্যতা সব সময় ক্লান্তির কারণ হতে পারে। এটি কাটিয়ে উঠতে, আয়রন সমৃদ্ধ খাবার যেমন রেড মিট, মটরশুটি, মসুর ডাল, পালং শাক খাওয়া যেতে পারে। ভিটামিন সি আয়রন শোষণে সহায়তা করে, তাই সাইট্রাস ফল জাতীয় আয়রন সমৃদ্ধ খাবার খান।

Latest Videos

ভিটামিন বি ১২ এর অভাব - ভিটামিন বি ১২-এর ঘাটতি দেখা গেলে ক্লান্তি এবং দুর্বলতা হতে পারে। মাংস, মাছ, ডিম এবং দুগ্ধজাত খাবারের মতো প্রাণী-ভিত্তিক খাবার গ্রহণের মাধ্যমে এই ঘাটতি কাটতে পারে।

ভিটামিন ডি - এই ভিটামিন এর অভাব ক্লান্তি এবং পেশী দুর্বলতা হতে পারে। পর্যাপ্ত ভিটামিন ডি এর জন্য, বেশ কিছুক্ষণ রোদে থাকতে হবে , স্যামন এবং ম্যাকেরেলের মতো চর্বিযুক্ত মাছ খেতে পারেন।

ম্যাগনেসিয়ামের ঘাটতির কারণে ক্লান্তি দেখা দিতে পারে। সবুজ শাকসবজি, বাদাম, বীজ, গোটা শস্য এবং লেবু জাতীয় খাবার গ্রহণ করে এই ঘাটতি মিটে যাবে।

থাইরয়েড হরমোন (আয়োডিনের অভাব) উৎপাদনের জন্য আয়োডিন অপরিহার্য যা বিপাক এবং শক্তি উৎপাদন নিয়ন্ত্রণ করে। আয়োডিনের ঘাটতি ক্লান্তি এবং অলসতা হতে পারে। এই ঘাটতি পূরণের জন্য, আয়োডিনযুক্ত লবণ, সীফুড, সামুদ্রিক শৈবাল এবং দুগ্ধজাত খাবার গ্রহণ করুন।

ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতি - ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডগুলি মস্তিষ্কের স্বাস্থ্যের ক্ষেত্রে ভূমিকা রাখে, প্রদাহ এবং শক্তি উত্পাদন হ্রাস করে। তাই এর ঘাটতি শরীর অসল করে দিতে পারে।

পটাসিয়ামের ঘাটতি - পটাসিয়ামের ঘাটতির কারণে ক্লান্তি এবং পেশী দুর্বলতা হতে পারে। এই ঘাটতি কাটিয়ে উঠতে, ডায়েটে কলা, কমলা, অ্যাভোকাডো, মিষ্টি আলু এবং পালং শাক জাতীয় পটাসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন।

ভিটামিন সি এর অভাব - ভিটামিন সি এর অভাব ক্লান্তি এবং দুর্বলতা সৃষ্টি করতে পারে। ভিটামিন সি এর মাত্রা বাড়ানোর জন্য আপনার ডায়েটে সাইট্রাস ফল, স্ট্রবেরি, কিউই, ক্যাপসিকাম এবং শাক যোগ করুন।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024