Insomnia: রাতে ঘুম হয় না? এই ৭ কাজ এড়িয়ে চললেই ঘুচবে অনিদ্রার সমস্যা

একটি ভাল রাতের ঘুম সামগ্রিক সুস্থতা এবং উত্পাদনশীলতার জন্য অপরিহার্য। যাইহোক, আজকের দ্রুত গতির বিশ্বে, অনেক কারণ আমাদের ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে।

Web Desk - ANB | Published : Aug 10, 2023 1:04 PM IST

একটি ভাল রাতের ঘুম সামগ্রিক সুস্থতা এবং উত্পাদনশীলতার জন্য অপরিহার্য। যাইহোক, আজকের দ্রুত গতির বিশ্বে, অনেক কারণ আমাদের ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে। একটি বিশ্রামের রাতের ঘুম নিশ্চিত করতে, স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস স্থাপন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নিবন্ধটি ঘুমের আগে এড়াতে সাতটি জিনিসের রূপরেখা দেয়, যা আপনাকে নিরবচ্ছিন্ন ঘুম পেতে এবং পুনর্জীবন বোধ করতে সাহায্য করে।

স্ক্রীন টাইম ডিটক্স

ঘুমানোর আগে ফোন, ট্যাবলেট এবং টিভির মতো স্ক্রিনে নিজেকে উন্মুক্ত করা আপনার ঘুমের চক্রে হস্তক্ষেপ করতে পারে। এই ডিভাইসগুলি দ্বারা নির্গত নীল আলো মেলাটোনিন উত্পাদনকে দমন করে, ঘুমিয়ে পড়া কঠিন করে তোলে। এর পরিবর্তে একটি শারীরিক বই পড়া বা শিথিলকরণ কৌশল অনুশীলন করার মতো শান্ত কার্যকলাপগুলি বেছে নিন।

ক্যাফেইন এবং নিকোটিন গ্রহণ

শয়নকালের কাছাকাছি ক্যাফেইন এবং নিকোটিন গ্রহণ করা এড়িয়ে চলুন। এই উদ্দীপকগুলি আপনার ঘুমিয়ে পড়ার ক্ষমতাকে ব্যাহত করতে পারে এবং ঘুমের গুণমান হ্রাস করতে পারে। ঘুমের অন্তত ছয় ঘন্টা আগে ক্যাফেইন গ্রহণ বন্ধ করুন এবং আপনার ঘুমের রুটিন উন্নত করতে সন্ধ্যায় ধূমপান থেকে বিরত থাকুন।

ভারী খাবার এবং অ্যালকোহল

একটি বড়, ভারী খাবার খাওয়া বা ঘুমানোর আগে অ্যালকোহল খাওয়া অস্বস্তি এবং ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। হজম প্রক্রিয়া আপনাকে জাগ্রত রাখতে পারে, যখন অ্যালকোহল আপনার ঘুমের চক্রকে খণ্ডিত করতে পারে। প্রয়োজনে হালকা, সুষম স্ন্যাক বেছে নিন এবং ঘুমের কয়েক ঘণ্টা আগে অ্যালকোহল সেবন সীমিত করুন।

কঠোর শারীরিক কার্যকলাপ

যদিও নিয়মিত ব্যায়াম ভালো ঘুমকে উৎসাহিত করে, ঘুমের কাছাকাছি তীব্র ওয়ার্কআউটগুলি বিপরীত প্রভাব ফেলতে পারে। জোরালো শারীরিক ক্রিয়াকলাপ আপনার হৃদস্পন্দন এবং সতর্কতা বাড়ায়, এটিকে থামানো চ্যালেঞ্জ করে তোলে। খড় মারার কমপক্ষে তিন ঘন্টা আগে আপনার ওয়ার্কআউট সেশনগুলি শেষ করার লক্ষ্য রাখুন।

কাজ এবং চাপ

ঘুমানোর আগে কাজ-সম্পর্কিত কাজ বা স্ট্রেসপূর্ণ ক্রিয়াকলাপ আপনার মনকে সক্রিয় এবং উদ্বিগ্ন রাখতে পারে। একটি আরামদায়ক শয়নকালের রুটিন তৈরি করুন যাতে ধ্যান, মৃদু প্রসারিত বা একটি উষ্ণ স্নানের মতো শান্ত কার্যকলাপ অন্তর্ভুক্ত থাকে এবং মানসিক চাপ কমানোর জন্য এবং আপনার শরীরকে সংকেত দেয় যে এটি শান্ত হওয়ার সময়।

তরল ভোজনের

সন্ধ্যায় তরল গ্রহণ সীমিত করা বাথরুম ভ্রমণের কারণে রাতের জাগরণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। সারাদিন পর্যাপ্ত পরিমাণে হাইড্রেট করুন, এবং ঘুমানোর অন্তত এক ঘন্টা আগে আপনার তরল ব্যবহার কমানোর চেষ্টা করুন যাতে ঝামেলা কম হয়।

অসামঞ্জস্যপূর্ণ ঘুমের সময়সূচী

অনিয়মিত ঘুমের ধরণ আপনার শরীরের অভ্যন্তরীণ ঘড়িতে ব্যাঘাত ঘটাতে পারে, যা স্বাভাবিকভাবে ঘুমিয়ে পড়া এবং জেগে ওঠা কঠিন করে তোলে। একটি সামঞ্জস্যপূর্ণ ঘুমের সময়সূচীর লক্ষ্য করুন, এমনকি সপ্তাহান্তে, আপনার শরীরের ঘুম-জাগরণ চক্রকে নিয়ন্ত্রণ করতে এবং আরও ভাল ঘুমের গুণমানকে উন্নীত করতে।

Share this article
click me!