এই ব্লাড গ্রুপের মানুষদের মারণ রোগের ঝুঁকি অনেক বেশি! জেনে নিন বিস্তারিত

রক্তের বিভিন্ন গ্রুপ বা প্রকার রয়েছে। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসেস (NHS) অনুসারে, চারটি প্রধান রক্তের গ্রুপ রয়েছে - O, A, B এবং AB। রক্তের গ্রুপ আসলে বাবা ও মায়ের কাছ থেকে পাওয়া জিন দ্বারা নির্ধারিত হয়।

Parna Sengupta | Published : Aug 9, 2023 2:11 PM IST

ক্যান্সার বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই স্তন, ফুসফুস, কোলন, রেকটাল এবং প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হন। ক্যান্সার এমন একটি রোগ যাতে শরীরের কিছু কোষ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায় এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

বিভিন্ন কারণে ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে অনিয়মিত জীবনযাপন, তামাক-অ্যালকোহল সেবন, অস্বাস্থ্যকর খাবার খাওয়া, শারীরিক নিষ্ক্রিয়তা এবং বায়ু দূষণ ক্যান্সারের ঝুঁকির কারণ।

এছাড়াও, বয়স, লিঙ্গ, জাতিগততা, পারিবারিক ইতিহাস এবং জেনেটিক্সের মতো অপরিবর্তনীয় কারণগুলিও ক্যান্সারের কারণ হতে পারে। আপনার ক্যান্সারের ঝুঁকি এমনকি আপনার রক্তের গ্রুপের উপর নির্ভর করে। প্রাথমিক গবেষণায় একটি নির্দিষ্ট রক্তের গ্রুপ এবং অগ্ন্যাশয় ক্যান্সারের ঝুঁকির মধ্যে একটি যোগসূত্র পাওয়া গেছে।

রক্তের বিভিন্ন গ্রুপ বা প্রকার রয়েছে। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসেস (NHS) অনুসারে, চারটি প্রধান রক্তের গ্রুপ রয়েছে - O, A, B এবং AB। রক্তের গ্রুপ আসলে বাবা ও মায়ের কাছ থেকে পাওয়া জিন দ্বারা নির্ধারিত হয়। প্রতিটি গ্রুপ RHD পজিটিভ বা RHD নেগেটিভ হতে পারে।

রক্তের গ্রুপ এবং ক্যান্সারের মধ্যে সম্পর্ক কি?

বেশ কিছু গবেষণায় কিছু নির্দিষ্ট রক্তের গ্রুপকে ক্যান্সারের ঝুঁকির সাথে যুক্ত করা হয়েছে। প্লাস ওয়ান জার্নালে প্রকাশিত ২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে রক্তের গ্রুপ B যাদের রক্তের গ্রুপ A আছে তাদের তুলনায় সব ধরনের ক্যান্সারের ঝুঁকি পরিসংখ্যানগতভাবে বেশি।

আরেকটি সমীক্ষায় দেখা গেছে যে ‘বি’ ব্লাড গ্রুপের মানুষদের পাকস্থলী ও মূত্রাশয় ক্যান্সারের ঝুঁকি অন্যদের তুলনায় ৭২ শতাংশ বেশি।

ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের জার্নালে প্রকাশিত ফলাফল অনুযায়ী, A, B এবং AB গ্রুপের লোকেদের অগ্ন্যাশয় ক্যান্সারের ঝুঁকি বেশি। অন্যদিকে ‘ও’ গ্রুপের লোক কম।

গবেষণায় বলা হয়েছে, ‘এ’ ব্লাড গ্রুপের মানুষদের অগ্ন্যাশয় ক্যান্সারের ঝুঁকি ‘ও’ গ্রুপের তুলনায় ৩২ শতাংশ বেশি। আর ‘এবি’ গ্রুপে ৫১ শতাংশ এবং ‘বি’ গ্রুপে ৭২ শতাংশ বেশি ক্যান্সারের ঝুঁকি রয়েছে।

অগ্ন্যাশয়ের ক্যান্সার কী এবং এর লক্ষণগুলি কী কী?

অগ্ন্যাশয় ক্যান্সার হয় যখন অগ্ন্যাশয়ের ভিতরে অস্বাভাবিক কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায়। কোনটি এমন অঙ্গ যা হজমের তরল উৎপাদনে সাহায্য করে। এটি অগ্ন্যাশয়ের অঞ্চলকেও প্রভাবিত করতে পারে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

মায়ো ক্লিনিকের মতে, অগ্ন্যাশয়ের ক্যান্সারের বেশ কয়েকটি লক্ষণ রয়েছে যেমন:

>> পেটে ব্যথা যা আপনার পিঠে ছড়িয়ে পড়ে

>> ক্ষুধা ও ওজন কমে যাওয়া

>> ত্বক হলুদ হয়ে যাওয়া এবং চোখের সাদা অংশ (জন্ডিস)

>> হালকা রঙের মল

>> গাঢ় রঙের প্রস্রাব

>> অনিয়ন্ত্রিত ডায়াবেটিস

>> রক্ত জমাট বাঁধা এবং

>> ক্লান্তি

Share this article
click me!