Health Fruit: সবেদা হার্টের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী, কোষ্ঠকাঠিন্য কমাতে পারে

আমার আপনার বাগানে প্রচুর পরিমাণে সবেদা তৈরি হলেও এটি কিন্তু আদতে বিদেশী ফল। সফেদা পুষ্টিগুণে ভরপুর।

 

Saborni Mitra | Published : Jan 18, 2024 10:30 AM IST / Updated: Jan 18 2024, 05:09 PM IST

সবেদা অত্যান্ত সুস্বাদু আর মিষ্টি একটি ফল। এটি গ্রীষ্ণমণ্ডলীয় ফল। এটি শরীরের জন্য অত্যান্ত উপকারী। এটি ত্বক আর চুলের জন্য ভাল। আমার আপনার বাগানে প্রচুর পরিমাণে সবেদা তৈরি হলেও এটি কিন্তু আদতে বিদেশী ফল। সফেদা পুষ্টিগুণে ভরপুর। জানুন সফেদা খাওয়ার পাঁচটি উপকারিতাঃ

পুষ্টি-

সবেদাতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ রয়েছে। এটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটিতে পটাসিয়াম, আয়রন, ক্যালসিয়াম রয়েছে। এটি শারীরিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।

ফাইবার

সবেদাতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। একটি সাধারণ ওজনের সফেদাতে ৯ গ্রাম ফাইবার রয়েছে। এটি খাদ্যতালিকায় রাখলে ফাইবারের ঘাটতি পুরণ করে। সফেদা হজমে সাহয্য করে। এটি কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে। ডায়াবেটিট ও হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

শক্তি

সবেদা শক্তির দুর্দান্ত উৎস। এটিতে ফ্রুক্টোজ, সুক্রোজ থাকে। দুপুরবেলা একটুকরো সফেদা যে কোনও ব্যক্তির ক্লান্তি দূর করতে পারে। এটি কৃত্রিম পাণীয়র থেকে অনেক বেশি উপকারী। কারণ এটি দিনভর যে কোনও মানুষতে তাজা আর ফ্রেস রাখতে পারে।

হজম

সবেদা হজমে সাহায্য করে। এটিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। নিয়মিত সফেদা খেলে কোষ্ঠ্যকাঠিন্য কমতে পারে। এটিতে ট্যানিন, পলিফেনল রয়েছে। আর প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। পাচনতন্দ্রকে প্রশমিত করে। পেটের অস্বস্তি কমায়।

হার্টের স্বাস্থ্য

আপনার খাদ্য তালিকায় নিময়িত সবেদা রাখুন। এটি হার্টের স্বাস্থ্য ভাল রাখে। এটি পটাসিয়াম রয়েছে যা রক্তের চাপ নিয়ন্ত্রণে রাখে। যাদের হাইব্লাডপ্রেসার তাদেরর জন্য সফেদা উপকারী। এটি কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। এটিতে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা হার্টের সুস্থতার জন্য উপকারী।

 

Share this article
click me!