গোড়ালি ফাটার সমস্যা উপেক্ষা করবেন না, হতে পারে এই কয়টি রোগের লক্ষণ

পা ফাটার সমস্যা দূর করতে কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। জানেন কি, পায়ের গোড়ালি ফাটার সমস্যা দেখা দিতে পারে কোনও কঠিন রোগের কারণে।

Sayanita Chakraborty | Published : Feb 7, 2024 3:32 AM IST

শীতের মরশুমে পা ফাটার সমস্যা প্রায়শই দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে হাজার রকম পদ্ধতি মেনে চলেন সকলে। কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন তো কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। জানেন কি, পায়ের গোড়ালি ফাটার সমস্যা দেখা দিতে পারে কোনও কঠিন রোগের কারণে।

ভিটামিন কিংবা জলের ঘাটতি থেকে শুরু হয় চর্মরোগ। এর কারণে দীর্ঘমেয়াদী পা ফাটার সমস্যা দেখা দেয়। তাই দীর্ঘ সময় এই সমস্যা থাকলে বুঝতে হবে শরীরে ভিটামিনের অভাব হয়েছে।

তেমনই ডিহাইড্রেশনের কারণে দেখা দেয় এই সমস্যা। শরীরে জল কমে গেলে ত্বকে শুষ্ক ভাব দেখা যায়। এই ভুল আর নয়। সব সময় পর্যাপ্ত জল পান করুন। জলশূন্যতা বা ডিহাইড্রেশনের কারণে পা ফাটার সমস্যা তৈরি হয়। সব সময় পর্যাপ্ত জল পান করুন।

অ্যাকজিমার কারণে হতে পারে এই সমস্যা। পা ফাটার সমস্যা অ্যাকজিমা রোগের লক্ষণ। তাই এমন সমস্যা উপেক্ষা করবেন না। ডাক্তারি পরামর্শ নিন।

সোরিয়াসিসের কারণে পা ফাটার সমস্যা দেখা দেয়। পায়ের তালুতে খোসার মতো চামড়া উঠতে থাকলে সতর্ক হন। এই রোগ নিয়ন্ত্রণ করুন। এই রোগের প্রকোপ পড়লে জটিলতা তৈরি হয়। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই টিপস। একেবারে উপেক্ষা করবেন না এই সমস্যা।

ডায়াবেটিসের সমস্যার লক্ষণ হল এই পা ফাটা। যাদের ডায়াবেটিস আছে তাদের এই সমস্যা সারতে বেশি সময় লাগে। তাই এমন ধরনের রোগীরা সব সময় পায়ের যত্ন নিন। তা না হলে সমস্যা বাড়তে পারে। তাই এবার থেকে গোড়ালি ফাটার সমস্যা উপেক্ষা করবেন না, হতে পারে এই কয়টি রোগের লক্ষণ।

 

আরও পড়ুন

Rose Day: দেবী ভেনাসের রক্তে ফুটে উঠেছিল লাল গোলাপ, জেনে নিন ভালোবাসার সেই আশ্চর্যজনক পৌরাণিক কাহিনী

Happy Rose Day 2024 Wishes: রোজ ডে-তে এই রোমান্টিক বার্তাগুলি শেয়ার করুন আপনার সঙ্গীর সঙ্গে, রইল সেরা ১০ রোজ ডে উইশ

Share this article
click me!