গলা ব্যাথা বা সংক্রমণের কারণে কষ্ট পাচ্ছেন? এই সহজ ঘরোয়া প্রতিকার দেবে দারুণ আরাম

অনেক সময় ঠান্ডা-গরম জল পান করার কারণে এই সমস্যা হয়, এই কারণে গলা ব্যথা হওয়া সাধারণ ব্যাপার। এমন পরিস্থিতিতে গলার ইনফেকশনের সমস্যা এড়াতে মানুষ অনেক ধরনের ঘরোয়া উপায় ব্যবহার করে থাকে।

Parna Sengupta | Published : Feb 6, 2024 4:36 PM IST

ঠাণ্ডা মরসুমে মানুষকে প্রায়ই সর্দি, কাশির মতো সমস্যায় পড়তে হয়, এ ছাড়া এই মৌসুমে আরেকটি সমস্যা বাড়ে এবং তা হলো গলার সংক্রমণ। আসলে, ঠাণ্ডা আবহাওয়ায়, অনেকেরই প্রায়ই গলা ব্যথা হয় এবং সংক্রমণও হয়। এর পেছনে অনেক কারণ রয়েছে, অনেক সময় ঠান্ডা-গরম জল পান করার কারণে এই সমস্যা হয়, এই কারণে গলা ব্যথা হওয়া সাধারণ ব্যাপার। এমন পরিস্থিতিতে গলার ইনফেকশনের সমস্যা এড়াতে মানুষ অনেক ধরনের ঘরোয়া উপায় ব্যবহার করে থাকে। আজ আমরা আপনাকে এমন কিছু খুব সহজ এবং কার্যকর প্রতিকার সম্পর্কে বলছি, যা গলা ব্যথা এবং সংক্রমণের সমস্যা থেকে মুক্তি দেয়।

আপনি এই সহজ ঘরোয়া প্রতিকার থেকে মুক্তি পাবেন

লবণ জল দিয়ে গারগল করুন

গলা ব্যথা বা সংক্রমণের সমস্যা থাকলে লবণ জল দিয়ে গার্গল করুন। এতে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর জন্য এক-চতুর্থাংশ চামচ লবণ নিন এবং তারপর এক গ্লাস হালকা গরম জলে মিশিয়ে নিন। এই জল দিয়ে দিনে তিন থেকে চারবার গারগল করলে আরাম পাওয়া যায়।

হলুদ দুধ পান

হলুদ ঔষধি গুণে পরিপূর্ণ এবং এর সেবনে অনেক গুরুতর রোগ থেকে মুক্তি পাওয়া যায়। আপনি গলা ব্যথা মোকাবেলা করতে এটি সেবন করতে পারেন।

ক্যামোমাইল চা উপকারী

ঔষধি গুণে সমৃদ্ধ ক্যামোমাইল চা আপনাকে গলার ইনফেকশন এবং ব্যাথা থেকে মুক্তি দিতে সাহায্য করে, এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য চোখ, নাক এবং গলা ফোলা থেকে মুক্তি দিতে সহায়তা করে।

স্টিম নিলে উপকার

যদি আপনার গলা খুব ফুলে থাকে এবং কথা বলতে সমস্যা হয় তাহলে আপনি ভেপার নিতে পারেন। আসলে, ভেপার গ্রহণ ব্লক খুলে দেয় এবং রক্ত ​সঞ্চালনকে উৎসাহিত করে। এমন অবস্থায় দিনে ৩ থেকে ৪ বার স্টিম নিন, এতে অনেক আরাম পাবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!