আইভিএফ কি সন্তান নেওয়ার সঠিক বিকল্প, সিদ্ধান্ত নেওয়ার আগে এই বিষয়গুলো জেনে নিন

আইভিএফ (IVF)-এর সাফল্যের সম্ভাবনা সবচেয়ে বেশি। আইভিএফ বেছে নেওয়া দম্পতির সংখ্যাও দ্রুত বৃদ্ধি পেয়েছে। তবে বিভিন্ন কারণে অনেক দম্পতি এই বিকল্পটি বেছে নেওয়া থেকে বিরত থাকেন।

 

Web Desk - ANB | Published : Dec 15, 2022 9:05 AM IST

18

সময়ে সময়ে আমাদের জীবনযাত্রায় দ্রুত পরিবর্তন এসেছে। এমন পরিস্থিতিতে নারীদের বন্ধ্যাত্বের ঘটনাও দ্রুত বেড়েছে। এর পেছনেও প্রধান কারণ হিসেবে ধরা হয় নারীদের আর্থিক ও বর্তমান লাইফস্টাইল। 

28

বর্তমান সময়ে, বন্ধ্যাত্বের অনেক চিকিৎসার মধ্যে, আইভিএফ (IVF)-এর সাফল্যের সম্ভাবনা সবচেয়ে বেশি। আইভিএফ বেছে নেওয়া দম্পতির সংখ্যাও দ্রুত বৃদ্ধি পেয়েছে। তবে বিভিন্ন কারণে অনেক দম্পতি এই বিকল্পটি বেছে নেওয়া থেকে বিরত থাকেন। 

38

অনেক সময় এসব কিভাবে সামলাবে তা বুঝতে পারেন না। ভাবতে ভাবতে এমন বিবাহিত দম্পতির অনেক মূল্যবান সময় নষ্ট হয়ে যায়। আপনি যদি একটি শিশুর জন্য আইভিএফ এর বিকল্প সম্পর্কে ভাবছেন, তাহলে এখানে জেনে নিন আইভিএফ করার সময় কী কী গুরুত্বপূর্ণ কী টিপস মাথায় রাখতে হবে…
 

48

আইভিএফ প্রক্রিয়াটি বোঝা গুরুত্বপূর্ণ
প্রথমত, একজন দম্পতিকে খুব ভালো করে বুঝতে হবে বন্ধ্যাত্বের চিকিৎসা কী এবং এর জন্য আপনাকে কী করতে হবে। বন্ধ্যাত্বের চিকিৎসায় আইইউআই, আইভিএফ বা ICSI এর মতো পদ্ধতি অন্তর্ভুক্ত থাকে। এটি উভয়ের উর্বরতা বিবর্তনের উপর নির্ভর করে, যে কোন পদ্ধতিটি গ্রহণ করা হবে। 
 

58

চিন্তাভাবনা এবং লক্ষ্যে মনোনিবেশ করুন-
আইভিএফ শুরু করার আগে, দম্পতিকে একজন বিশেষজ্ঞের সঙ্গে এর সুবিধা এবং অসুবিধাগুলি নিয়ে আলোচনা করা উচিত। একই সঙ্গে, আপনার বারবার আপনার মন পরিবর্তন করা উচিত নয়, যে কোনও সিদ্ধান্তে পৌঁছানোর জন্য আপনাকে আপনার উদ্দেশ্যকে অটল রাখতে হবে। ইতিবাচক চিন্তা সাফল্য অর্জন এবং গর্ভধারণে সবচেয়ে বড় ভূমিকা পালন করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনার লক্ষ্য অর্জনের জন্য অন্যান্য ব্যবস্থা গ্রহণের জন্য আপনার প্রস্তুত হওয়া উচিত। 
 

68

সঠিক জীবনধারা গুরুত্বপূর্ণ-
সঠিক ওজনে থাকা এবং একটি সুষম খাদ্য গ্রহণ করা এই যাত্রার দিকে একজন দম্পতির জন্য প্রথম পদক্ষেপ। স্বামী-স্ত্রী উভয়েরই গর্ভধারণের ক্ষমতা বাড়ায় এমন জিনিস খাওয়া আবশ্যক। গর্ভাবস্থার সম্ভাবনা বাড়াতে একটি স্বাস্থ্যকর জীবনধারা গ্রহণ করুন। আপনি শারীরিকভাবে সক্রিয় থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।
 

78

সঠিক আইভিএফ কেন্দ্র নির্বাচন করুন
একটি নৈতিক আইভিএফ কেন্দ্র চয়ন করুন, এমনকি যদি এর অর্থ একটু বেশি সময় এবং প্রচেষ্টা ব্যয় করা হয়। এই প্রক্রিয়ার জন্য সমস্ত প্রোটোকল অনুসরণ করে এমন একটি কেন্দ্র বেছে নিন। ভাল ডাক্তার এবং সঠিক পরিকাঠামো থাকা সাফল্যের গ্যারান্টি হিসাবে বিবেচিত হয়। সঠিক সময় বেছে নিয়ে এ কাজের পরিকল্পনা করাও প্রয়োজন। 
 

88

স্বাস্থ্যসেবা দলের প্রতি আস্থা রাখা গুরুত্বপূর্ণ
আপনি যখন আইভিএফ-এর সিদ্ধান্ত নেন, তখন তার সাফল্যের জন্য আপনার ডাক্তারকে বিশ্বাস করুন। একটি দল হিসাবে কাজ করা আপনার জন্য প্রয়োজনীয় হয়ে ওঠে। অনুগ্রহ করে বলুন যে এই প্রক্রিয়াটি খুব ব্যয়বহুল, এমন পরিস্থিতিতে আগে থেকে অর্থের পরিকল্পনা করা প্রয়োজন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos