রোগা হতে চাইছেন? রাত ৮টার মধ্যে রোজ সেরে ফেলুন ডিনার, মেদ গলবে হুড়মুড়িয়ে

অনেকেই রাত ৯টার পর ডিনার করেন। কিন্তু এই অভ্যাস আপনার স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। আপনি যদি রাত ৮টার মধ্যে ডিনার সেরে ফেলেন তাহলে কতটা উপকৃত হতে পারেন জানেন? 
 

Parna Sengupta | Published : Sep 30, 2024 7:23 AM IST

111

সকাল হোক বা সন্ধ্যা, সঠিক সময়ে খাবার খাওয়া উচিত বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ এটি আপনাকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু অনেকেই সঠিক সময়ে খাবার খান না। এই কারণেই তারা নানা রকম সমস্যায় ভোগেন। 
 

211

কেউ কেউ ওজন কমাতে রাতে খাওয়া বন্ধ করে দেন। কিন্তু রাতে না খেলে অনিদ্রা, হতাশার পাশাপাশি হজমের সমস্যাও দেখা দিতে পারে। সঠিক সময়ে খাবার খেলেই আপনি সুস্থ থাকবেন।

311

আপনি কখন খাবার খাচ্ছেন তা আপনার হজম, ঘুমের গুণমান এবং বিপাককে প্রভাবিত করে। ৯, ১০ টার পরিবর্তে রাত ৮টার মধ্যে খাবার খেলে আপনি অনেক স্বাস্থ্য উপকার পাবেন। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কি।

411

আপনি কি জানেন? রাতের বেলা আমাদের শরীরের বিপাক ক্রিয়া কমে যায়। তাই আপনি যদি দেরিতে খাবার খান তাহলে খাবার হজম হতে অনেক সময় লাগে। এতে আপনার শরীরে চর্বি জমতে শুরু করে।

511

ফলে আপনার ওজন বেড়ে যাবে। সেই সাথে কখনও কখনও পেট ফাঁপার সমস্যাও হতে পারে। আপনি যদি রাত ৮টার মধ্যে খাবার খান তাহলে এ ধরনের কোনও সমস্যাই হবে না। এছাড়াও আপনার খাওয়া খাবার সহজে হজম হওয়ার জন্য পর্যাপ্ত সময় পাবে। গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যাও হবে না। শরীরে চর্বিও জমবে না। তাই রাত ৮টার মধ্যে ডিনার করার চেষ্টা করুন।

611

আপনি কি জানেন? আমরা যখন ঘুমাই তখন আমাদের শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ বিশ্রাম নেয়। তাই আপনি যদি রাতে দেরিতে খাবার খান তাহলে ঘুমানোর সময় পেট ভারী থাকবে। এর ফলে আপনি যতই ঘুমানোর চেষ্টা করুন না কেন ঘুম আসবে না। অঙ্গ-প্রত্যঙ্গগুলো বিশ্রাম পাবে না। এটি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

711

রাতে অতিরিক্ত ভারী খাবার খাওয়া আপনার জন্য নানা সমস্যার সৃষ্টি করতে পারে। বিশেষ করে পেট ব্যথা, হজমের সমস্যা বেশি হয়। এমনকি আপনার রাতে ঘুমও হবে না। আপনি যদি রাত ৮টার মধ্যে ডিনার সেরে ফেলেন তাহলে খাওয়া খাবার ২ থেকে ৩ ঘন্টার মধ্যে হজম হয়ে যাবে।

811

আপনি যদি ৮টার মধ্যে খেয়ে রাত ১০টা থেকে ১০:৩০ মিনিটের মধ্যে ঘুমাতে যান তাহলে কোনও সমস্যাই হবে না। ভালোভাবে বিশ্রাম নিতে পারবেন। আরামে ঘুমাতে পারবেন। 

911

আপনি যদি ১০টা, ১১টায় খাবার খান তাহলে আপনার পেট কখন বিশ্রাম পাবে? এটি আপনার ঘুম নষ্ট করবে। তাই আপনি যত তাড়াতাড়ি খাবার খাবেন তত তাড়াতাড়ি ঘুমাতে পারবেন। সুস্থ থাকবেন। এই অভ্যাস আপনাকে ভালো ঘুমাতে সাহায্য করবে। 

1011

আপনি যদি তাড়াতাড়ি ডিনার করেন তাহলে আপনার ওজন কমবে বলে জানাচ্ছে বেশ কয়েকটি গবেষণা। আপনার খাওয়া খাবার হজম হয়ে গেলে আপনার পেটে চর্বি জমবে না। বিষও থাকবে না। আসল কথা হলো, রাতের দিকে আমাদের বিপাক ক্রিয়া কমে যায়। এটি ক্যালোরি পোড়ানোর উপর প্রভাব ফেলে।

1111

তাই আপনি যদি দেরিতে খাবার খান তাহলে শরীরে চর্বি জমবে। ওজন বেড়ে যাবে। আপনি যদি রাত ৮টার মধ্যে খাবার খান তাহলে অনেকক্ষণ পর্যন্ত আর কিছু খাবেন না। সকালের নাস্তা পর্যন্ত কিছু না খাওয়ার ফলে আপনার শরীর অনেক উপকার পাবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos